Copyright free: Best copyright free image, video and music download site without watermark-full information in bangla

যারা অনলাইনে Bloging বা Youtube ফিল্ডের উপর কাজ করে তারা বোঝে copyright কী? তারা সবসময় নিজের সাইট বা Youtube চ্যানেলকে copyright থেকে রক্ষার অপরায়ণ চেষ্টা। কারণ copyright যখন সাইট বা চ্যানেলে চলে আসবে তখন চ্যানেল বা সাইটকে একটা দুর্বল করে দেয়। অতিরিক্ত copyright আসে এবং সাইট বা চ্যানেল google Adsense দ্বারা মনিটাইজ থাকে তাহলে এডসেন্স ডিলিট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এই সব কারণে সকল ব্লগার বা ইউটুবার copyright থেকে অনেক সতর্ক থাকে।

তাই আজকের এই আর্টিকেল আমি Copyright Free Image এবং Video নিয়ে আলোচনা করবো। এছাড়াও কোথা থেকে? কিভাবে Copyright free image, video এবং music download করে আপনার video বা ব্লগসাইটে use করবেন? ফলে আপনার চ্যানেলে বা সাইটে কোনো copyright আসবে না এবং আপনার article বা video অনেটা profesonal look পাবে যা আপনার চ্যানেল বা সাইটকে বুস্ট করতে সাহায্য করবে।

Copyright কী:

Copyright হলো- নিজের বানানো যে কোনো জিনিস (Image, Video, music, Products) এর মালিকানা ভিত্তিক আইন। উদাহরণের মাধ্যমে বোঝাচ্ছি ভালো ভাবে বুঝেতে পারবেন। ধরুন, আপনার কাছে একটি মোবাইল আছে আমি যদি বলি, আপনার কাছে থাকা mobile ফোনটি আমার মোবাইল। তাহলে মোবাইলটি কি আমার হয়ে যাবে, কখনো না এরজন্য আমাকে প্রমান দেখতে হবে। অর্থাৎ একজন জিনিসকে কে নিজের নাম চালানো যায় না। এই বষয়টি ইন্টারনেট এর ক্ষেত্রে একটি ভাবে apply হয়ে। একজনের জিনিস অন্যজন নিজের বলে ব্যবহার করলে ওই জিনিসে মালিক বা Google Copyright দিতে পারে।

Copyright Free Image & Video:

কিন্তু এমন কিছু Website রয়েছে তারা তাদের নিজস্ব Image, Video বা music যেকোনো ব্যাক্তিকে স্বাধীন ভাবে use করার সুযোগ দেয়। এবং তারা কোনো রূপ Copyright মারে না এবং Watermark থাকে না। এই Copyright free image বা video ব্যবহার করে অনেকে Youtube video বানাছে আবার blogsite এ ব্যবহার করছে। আপনিও Copyright free image বা video ব্যবহার করে আপনার প্রফেশনাল ভিডিও বানাতে পারেন।

এতক্ষন তো আমরা Copyright free image এবং ভিডিওর ব্যবহার সম্পর্কে আলোচনা করলাম, কিন্তু এবার জানবো কোথা থেকে এবং কিভাবে image আর video download করবো।

Google search করলে আপনারা অনেক copyright free image download পেয়ে যাবেন কিন্তু এমন কিছু সাইট রয়েছে যারা image ডাউনলোড করা জন্য টাকা পেমেন্ট করতে বলে আবার এমন কিছু সাইট রয়েছে যারা তাদের প্রতিটি ছবিতে বা ভিডিওতে Watermark রেখে দেয়। কিন্তু আজ আমি আপনাকে এমন দুটি সাইট এর সঙ্গে পরিচয় করবো যেখান থেকে আপনি সম্পর্ণ ফ্রীতে এবং watermark ছাড়া যে কোনো বিষয়ে উপরের image ও video পেয়ে যাবেন যা ডাউনলোড করে সুন্দর ভাবে ভিডিওতে বা article use করতে পারেন। নীচে ওই দুটি সাইট সমন্ধে আলোচনা করা হলো –

  1. Pixabay: Pixabay সাইটে মধ্যে আপনি 2.4 মিলিয়নের বেশি copyright free image, video এবং royalty free music পেয়ে যাবেন। যা আপনি খুব সহজে ডাউনলোড করতে পারবেন। এখানে আপনি High quality Image এবং video দেখতে পাবেন। Pixabay থেকে image download করা সময় একটি account বানিয়ে নিতে পারেন। আপনি চাইলে Pixabay এর app এর মাধ্যমে Image, video download করতে পারেন। Google play store ‘Pixabay” লিখেলে app পেয়ে যাবেন।
  2. Pexels: Pixabay এর মতো Pexels সাইটে Copyright free অনেক image ও video পেয়ে যাবেন। আপনার পছন্দ অনুযায়ী সেগুলি download করতে পারবেন। ওয়েবসাইটের পাশাপাশি App এর মাধ্যমে Pexels ব্যবহার করতে পারেন।

আমার শেষ কথা; আজকের এই আর্টিকেল আমরা শিখলাম কিভাবে copyright free image এবং video করতে হয়। আপনি যদি এই আর্টিকেল থেকে কিছু হলে শিখেন তাহলে আমার লিখাটি সার্থক হবে। যদি আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার বন্ধু বান্ধবের সঙ্গে শেয়ার করবেন। কোনো রূপ সমস্যা থাকলে অবশই কমেন্ট করেবন।

2 thoughts on “Copyright free: Best copyright free image, video and music download site without watermark-full information in bangla”

Leave a Comment