Difference between current account and savings account|সেভিং একাউন্ট vs কারেন্ট একাউন্ট

আমার অনেকে ATM মেশিনে টাকা তুলতে (cash withdrawal) যায়। ATM মেশিনে ATM card input করার পরে আমাদের একাউন্ট Current না Saving সেটি select করতে হয়। আমরা সাধারণত Saving account select করে থাকি, এবং টাকা তুলে নিয়ে চলে আসি। আমাদের মধ্যে অনেকে যারা বোঝে না কেন ATM মেশিনে Saving আর Current account দিয়ে থাকে, সবাই তো Saving account select করে। আমি বলবো আপনার Saving আর Current account এর সম্পর্কে এখন কোনো জ্ঞান নেই। চিন্তা করবেন না আমি আছি তো, এই সব বিষয়ে Knowledge দেওয়ার জন্য। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাকে Saving ও Current account সম্পর্কে full informetion দেবো এবং Saving ও Current একাউন্টের মধ্যে পার্থক্য (Saving account vs Current account) নিয়ে আলোচনা করবো। তাই আপনি যদি এই বিষয়ের উপর আগ্রহী হন তাহলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ুন।

Saving Account:

সেভিং কথার মধ্যে দিয়ে এর অর্থ স্পষ্ট বোঝা যাচ্ছে- Saving যার অর্থ হলো সঞ্চয়। যারা ব্যাঙ্কে টাকা সঞ্চয় করার জন্য একাউন্ট open করে, সেই সব একাউন্ট গুলিকে সেভিং একাউন্ট (saving account) বলে। এই একাউন্ট ব্যবহার করার প্রধান উদ্দেশ্য হলো ভবিষতের জন্য সঞ্চয় করার পাশাপাশি সেই টাকা কিছু কিছু করে খরচ করা। ইন্ডিয়াতে প্রায় 80% মানুষ সেভিং একাউন্ট ব্যবহার করে। এই সেভিং একাউন্টে টাকা টাকা রাখলে 3-6% ইন্টারেস্ট (সুদ) পাওয়া যায়। তাই বেশির ভাগ মানুষ এই saving account open করতে চাই।

Current Account:

Current কথার অর্থ হলো বর্তমান। যারা বর্তমান (প্রতি নিয়ত) সময়ে টাকা নিয়ে অতিরিক্ত লেনদেন করেন তাদের জন্য Current account. যেমন বড়ো বড়ো কোম্পানী, কর্পোরেট এবং ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলি মোটা অঙ্কের নিয়মিত লেনদেনের করে এদের জন্য কারেন্ট একাউন্ট। কারেন্ট account-এ প্রতি নিয়ত লেনদেন হয়ে থাকে এই কারণে ব্যাঙ্ক এই একাউন্টের উপর কোনো ইন্টারেস্ট (সুদ) দেয় না।

Saving account vs Current account:

Saving এবং Current account দুটি ভিন্ন ভিন্ন উদ্দেশ্যের জন্য উপস্থাপন করা হয়েছে। এই দুই account-এর আলাদা ফ্যাসিলিটি রয়েছে। গ্রাহক নিজের চাহিদা অনুযায়ী যে কোনো একটি পছন্দ করতে পারে। কিন্তু একই গ্রাহক এক সঙ্গে দুটি একাউন্ট কখনো ব্যবহার করতে পারে না।

এইবার আমার আলোচনা করবো সেভিং ও কারেন্ট account-এ কী কী সুবিধা পাবেন এবং কী কী অসুবিধা স্মুখীন হবেন।

উদ্দেশ্য (purpose):

Saving account: যারা অর্থকে সঞ্চয় করতে চাই তাদের জন্য সেভিং একাউন্ট উপস্থাপন (designed) করা হয়েছে। যে ব্যাক্তি job করে, নিয়মিত ইনকাম করে তাদের জন্য Savings account আদর্শ।

Current account: যারা ব্যাঙ্কে ঘন ঘন টাকার লেনদেন করে তাদের জন্য তাদের জন্য কারেন্ট একাউন্ট উপস্থাপন (designed) করা হয়েছে। যারা Businnes করে, সংস্থা পরিচালনা করে তাদের জন্য Current account আদর্শ।

মাসিক লেনদেন (monthly transactions):

Saving account: আপনি যদি savings account ব্যবহার করেন তাহলে আপনি প্রতি মাসে একটি নিদির্ষ্ট পরিমান টাকা লেনদেন করতে পারবেন। আপনার সীমার বেশি যদি টাকা লেনদেন করতে চান তাহলে আপনাকে charge pay করতে হবে। বিভিন্ন ব্যাঙ্কের ক্ষেত্রে এই limit কম বেশি হয়ে থাকে।

Current account: আপনি যদি Current account ব্যবহার করেন তাহলে আপনি আনলিমিটেড লেনদেন করতে পারবো। এক্ষেত্রে কোনো limit নেই।

সুদ (interest):

Saving account: এটি সাধারণত একটি সঞ্চয় করার একাউন্ট তাই সেভিং একাউন্টে যদি টাকা রাখেন তাহলে 3-6% interest পাবেন।

Current account: এটি সাধারণত ঘন ঘন করার জন্য একাউন্ট তাই এই কারেন্ট একাউন্টে টাকা রাখাকে 0% interest পাবেন।

ব্যালেন্স মেন্টেন:

Saving account: সেভিং account এ balance মেন্টেন করার কোনো প্রয়োজন নেই। কোনো সময় 0 balance হয়ে গেলেও কোনো সমস্যা নেই।

Current account: কারেন্ট একাউন্টের Balance মেন্টেন করার প্রয়োজন আছে। যদি balance মেন্টেন না করেন তাহলে আপনার একাউন্ট থেকে charge কেটে নেওয়া হবে। কোনো কোনো ব্যাঙ্কের ক্ষেত্রে ব্যালেন্স মেন্টেন limit 5,000-10,000।

আমার শেষ কথা:

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা সেভিং একাউন্ট এবং কারেন্ট একাউন্ট সম্পর্কে জানলাম। তাহলে এবার থেকে আপনি আপনার প্রয়োজন অনুযায়ী ব্যাঙ্কে গিয়ে Saving অথবা Current account open করতে পড়বেন। ফলে আপনি smoth banking service ব্যবহার করতে পারবেন। যদি এই বিষয়ের উপর কোনো রকম সমস্যা থাকে তাহলে নির্দ্বিধায় comment করে জানবেন এবং আর্টিকেলটি ভালো লাগলে আপনার প্রিয় জনদের সঙ্গে শেয়ার করবেন যাতে তারাও এই বিষয় সমন্ধে শিখতে পারে। শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

2 thoughts on “Difference between current account and savings account|সেভিং একাউন্ট vs কারেন্ট একাউন্ট”

Leave a Comment