Delivery Trading vs Intraday Trading। স্টক মার্কেট থেকে টাকা ইনকাম করার জন্য কোন ট্রেডিং বেস্ট

আমি আসা করছি strock market বা শেয়ার বাজার সম্পর্কে আপনার অনেকটাই ধারণা রয়েছে।তাই আপনি এই আর্টিকেলে ক্লিক করেছেন। আমি এটাও বুঝতে পারছি যে, কোনো কোম্পানির শেয়ার Buy করার সময় আপনার Delivery-তে না Intrady-তে buy করবেন এই বেপারে Confused (দুশ্চিন্তা) থেকে যান। তাই আজে আপনার সমস্ত সমস্যার সমাধান হয়ে যাবে। আজকে Delivery Trading vs Intraday Trading কী এই বিষয়ে আলোচনা করতে চলেছি।

আপনি যদি শেয়ার বাজারে (Stock মার্কেটে) নতুন হয়ে থাকেন বা শেয়ার মার্কেটে প্রবেশ করতে চান তাহলে সবার প্রথমে আপনাকে Delivery Trading এবং Intraday Trading সম্পর্কে অবশ্যই জানা দরকার। আপনার কাছে যদি Intraday এবং Delivery trading পরিস্কার না হয়ে থাকে তাহলে আপনি শেয়ার মার্কেট থেকে কখনো ইনকাম করতে পারবেন না।

আমার সকলে জানি যদি শেয়ার বাজার কাজ করে কেনা বেচার উপর ভিত্তি করে। তাই শেয়ার মার্কেট থেকে ইনকাম করতে হলে একটি Demat account এর অবশ্যই প্রয়োজন। Demat account ছাড়া আপনি কখনো শেয়ার মার্কেটে প্রবেশ করতে পারবেন না। আপনার কাছে যদি Demat account থেকে থাকে তাহলে খুব ভালো কথা, যদি না থাকে তাহলে সম্পর্ণ ফ্রীতে Groww app এর মাধ্যমে নিজের একটি Demat Account বানিয়ে ফেলুন।

Groww App link: https://app.groww.in/v3cO/q7cdcz59

আমরা সাধারণত শেয়ার কেনার এবং বেচার সময় দুটি Option দেখাতে পায় Delivery & Intraday.হয়তো আমরা অনেকে Delivery & Intraday কী জিনিস সেই সম্পর্কে বুঝে উঠতে পারি না, সবাই বলে Delivery option select করে Share buy করতে তাই আমরা Delivery মাধ্যমে শেয়ার Buy করে থাকি। কিন্তু আমরা কখনো বোঝার চেষ্টা করিনা Delivery আর Intraday কি জিনিস?

Intraday Trading

Intraday কথার মধ্যে এর অর্থ লুকিয়ে আছে। Intraday কথার অর্থ হলো এক দিনের মধ্যে। অর্থাৎ আপনি যদি Intraday মাধ্যমে কোনো কোম্পানির শেয়ার কেনেন তাহলে ওই শেয়ার গুলি ওই দিনই sell করে দিতে হবে। তাতে আপনার profit হোক বা Loss হোক। যদি না sell (পজিশন এক্সিট) করেন তাহলে Brokar app আপনার all share sell করে দেবে 3:30 PM এর সময়। এই Trading টিকে Intraday Trading বলে।

Intraday Trading কে ব্যবহার করে বহু লোক দিনে হাজার হাজার টাকা ইনকাম করছে। আবার অনেকে সর্ব শান্ত হয়ে যাচ্ছে।

Intraday-তে ট্রেডিং করার একটি ভীষণ সুবিধা হচ্ছে আপনি খুব কম দামে (৫ গুণ) শেয়ার কিনতে পারেন। অর্থাৎ Brokar app আপনাকে ধার দিয়ে থাকে, তাই অল্প টাকাতে বেশি কোয়ান্টিটি শেয়ার পাওয়া যায়। কম টাকাতে বেশি শেয়ার পাওয়া যায় তাই বেশি profit বা বেশি loss book করা যায়।

Intraday Trading সাধারণত রিস্কি, এখান থেকে বহু লোক প্রথম প্রথম profit করার বদলে Loss করে থাকে। Intraday Trading থেকে ইনকাম করতে ভালো করে Technical Anylices শিখতে হবে। যত দিন আপনি নিজে থেকে stock price Technical Anylices করতে পারবেন ততো দিন আপনি ভালো করে ইনকাম করতে পারবেন না। আপনি যদি Stock price এর Technical Anylices করতে পারেন তাহলে আপনি প্রতি দিন হাজার হাজার টাকা করে ইনকাম করতে পারবেন।

এছাড়াও Intraday trading একটি ভীষণ বিষয় হলো- আপনি Technical Anylices এর মাধ্যমে বুঝতে পারছেন যে কোনো এক কোম্পানির শেয়ার আজ Down এ যাবে সেক্ষেত্রে আপনি ওই শেয়ার Sell করতে পারেন। ফলে আপনার sell করার দামের থেকে যদি আরও দাম কমে যায় তাহলে আপনি Profit book করতে পারবেন।

Delivery Trading

স্টক মার্কেটে Delivery কথার অর্থ হলো Hold করা, অর্থাৎ আপনি আপনি চাইছেন যে আমি এই শেয়ারটিকে কিছু দিন বা কয়েক বছর hold করে রাখবো সেক্ষেত্রে আপনি Delivery মাধ্যমে শেয়ার buy করতে পারেন। এক্ষেত্রে কেউ আপনাকে শেয়ার বিক্রি করার জন্য ফোর্স করতে পারবে না। আপনি নিজের ইচ্ছে মতো Profit রেখে হোল্ড করা শেয়ার sell করতে পারেন।

Delivery Trading করার ক্ষেত্রে Intrady তুলনায় রিস্ক কম কাজ করে।

আমার শেষ কথা

আপনি যদি শেয়ার মার্কেটে নতুন পরিবেশ করে থাকেন তাহলে কখনো Intrady Trading করতে যাবেন না, নইলে আপনি ভীষণ loss খেয়ে যাবেন। তাই Delivery মাধ্যমে trading করুন। যখন আপনি Technical Anylices শিখে যাবেন তখন আপনি Intrady-তে প্রবেশ করতে পারেন। Intrady Trading করার সময় অবশ্যই Stop Loss ব্যবহার করবেন ফলে loss এর পরিমানটা কম হবে।

Leave a Comment