Google search profile: গুগলে নিজের নামের search profile কিভাবে বানাবো

Google হলো বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন। Google সার্চ ইঞ্জিনে আমার যেকোনো বিষয়ের বা ব্যাক্তির উপর সার্চ করে অনেক কিছু ইনফরমেশন পেয়ে থাকি বিভিন্ন ওয়েবসাইট এর সাহায্যে। কিন্তু আপনার আমার মতো সাধারণ ব্যাক্তিদে সমন্ধে কেইবা তাদের ওয়েবসাইটে লিখবে। তাই আমাদের মতো সাধারণ মানুষদের গুগলে সার্চ দিলে কিছু পাওয়া যায় না।

এখন থেকে আমার আপনার মতো সাধারণ মানুষকে গুগলে খোঁজে পাওয়া খুব সাধারণ (common) বেপার। Facebook, Whatsapp এর মতো গুগলে এখন profile বানানো যায়। কেউ যদি আপনার সমন্ধে বিস্তারিত কিছু জানতে চাই, তাহলে আপনি তাকে শুধু নামটি বলার পরে বলবেন গুগলে নামটি সার্চ করে নিতে। ফলে যে কোনো দেশের যেকোনো প্রান্ত থেকে যে কোনো ব্যক্তি আপনার নাম গুগলে সার্চ করে আপনার সমন্ধে বিস্তারটি তথ্য সংগ্রহ করতে পারে।

Google কিছু সময় আগে একটি নতুন সার্ভিস চালু করে যার নাম Google People Card । এই google people card এর সাহায্যে গুগলে যেকোনো ব্যাক্তি তাদের profile বানাতে পারে। google people card অনেকটা Visiting কার্ডের মতো। যে কোনো ব্যক্তি আপনার সমন্ধে অনলাইনে বিস্তারিত জানতে পারবে। এর জন্য ফজিক্যাল কার্ড share করার প্রয়োজন হয় না। গুগলে গিয়ে আপনার নাম (কোম্পানি নাম) সার্চ করলে photo সহ সমস্ত কিছু আপনার সামনে show করবে। Google people কার্ডের সঙ্গে আপনি আপনার Social media account (Facebook, Whatsapp, Instagram) এবং Website এর লিঙ্ক share করতে পারেন। ফলে যে কোনো ব্যক্তি আপনার সঙ্গে যুক্ত হতে পারে।

আজকের এই আর্টিকলে আমি শেখাবো (দেখবো) যে কিভাবে Google people card বানাতে হয়। তাই আপনি আপনার google people card বানানো জন্য আর্টিকেলটি সম্পর্ণ পড়তে থাকুন step by step আপনাকে শেখানো হবে।

** গুগলে কিভাবে image দিয়ে সার্চ করা যায়

** Google account কিভাবে ২স্টেপ verification করতে হয়

Google people card বানানোর process:

Google people card বানানোর জন্য সবার প্রথমে আপনার কাছে একটি gmail account থাকতে হবে। এখন সকল ইন্টারনেট user এর কাছে একটি gmail account অবশ্যই রয়েছে। চলুন এবার people card বানানোর step গুলো আলোচনা করা যাক—-

  • Step-1: প্রথমে google app বা chrome browser এর গিয়ে search বারে গিয়ে সার্চ করবেন “add me to search” লিখে।
  • Step-2: সার্চ করার পরে নীচের দিকে সবার প্রথমে আপনার gmail account এর logo দেখাবে। তার নীচে “Get started”এ click করবেন।
  • Step-3: Get started এ click করার পরে আপনি যে gmail account দিয়ে profile বানাতে চান সেটি select করে নেবেন।
  • Step-4: gmail account select করার পরে আপনার একটি নতুন ফর্মের মতো একটি page খুলে যাবে। শেখাবে আপনার gmail এ যে photo রয়েছে এবং নাম রয়েছে সেটা show করবে। চাইলে আপনি gmail profile ক্লিক করে নাম ও ফটো change করতে পারেন। যেমন আমি photo ও নাম পরিবর্তন করলাম। যে নামে আপনার gmail থাকবে সে নামে google people card তৈরি হবে, ফলে ওই নাম দিয়ে গুগলে সার্চ করতে হবে।
  • Step-5: আপনার সামনে যে ফর্মটি থাকবে সেটিকে সম্পৰ্ণ ফিলাপ করেন। যে গুলোতে * রয়েছে সেগুলো অবশ্যই ফিলাপ করতে হবে।
  • Step-6: ফর্ম ফিলাপ হয়ে গেলে নীচের দিকে “Preview” বাটনে click করবেন।
  • Step-7: preview তে click করার পরে একটি নতুন page খুলবে ,যেখানে আপনার সমস্ত details show করবে।এবং নীচে একটি “save” বাটন থাকবে সেখানে করবেন এবং আপনার google people card save হয়ে যাবে এবং Sucess লিখা দেখাবে। এক সপ্তাহ পরে গুগলে নাম সার্চ করলে এই নামের profile show করবে।

আসা করছি -কিভাবে google people card বানাতে হয় সেই সমন্ধে আপনার একটি স্পষ্ট ধারণা হয়েছে। এই বিষয়ে যদি আপনার কোনো রকম সমস্যা থাকে তাহলে comment করে অবশ্যই জানবে।এই আর্টিকেটি যদি আপনার ভালো লাগে তাহলে আপনার বন্ধু-বান্ধবদের সঙ্গে share করুন যাতে তারা google people কার্ডের সমন্ধে জানতে পারে।

2 thoughts on “Google search profile: গুগলে নিজের নামের search profile কিভাবে বানাবো”

Leave a Comment