How do you make money from youtube shorts l কিভাবে ইউটিউব শর্টস থেকে ইনকাম করা যায়

যখন থেকে ইন্ডিয়াতে TikTok বন্ধ হয়েছে তার পর থেকে TikTok এর স্থান দখল করার জন্য ইন্ডিয়ার মার্কেটে বহু short video বানানোর app (কোম্পানি) লঞ্চ হয়। বাদ পড়েনি Youtube-ও। Youtube ‘ইউটুবে শর্টস (Youtube Shorts)’ নামে একটি নতুন ফিচাৰ মার্কেটে লঞ্চ করে beta version . এটি এখনো টেস্টিং চলছে। সর্ব প্রথম ইন্ডিয়াতে Youtube shorts (YTS) লঞ্চ হয়। টেস্টিং কমপ্লিট হলে সারাবিশ্বে offical ভাবে Youtube shorts লঞ্চ করা হবে।

আমরা সকলে জানি Youtube থেকে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায়, শুধু মাত্র ভিডিও বানিয়ে। কিন্তু বর্তমানে আমাদের সকলে মনে একটি প্রশ্ন ঘুরপাক কাছে যে ইউটুব ভিডিওর মতো Youtube shorts ভিডিও বানিয়ে কি ইনকাম করা যায়? এবং যদি ইনকাম করা যায় তাহলে কিভাবে shorts ভিডিও বানিয়ে ইনকাম করা যায়?

*** অনলাইন থেকে কিভাবে ঘরে বসে ইনকাম করবেন***

***Youtube channel এর মাধ্যমে কিভাবে ইনকাম করা যায়***

*** Youtube Shorts এ কিভাবে ভিডিও বানাবেন***

হ্যা বন্ধুরা, আপনি Youtube Shorts ভিডিও বানিয়ে ইনকাম করতে পারেন। এর আগে আপনার Tiktok, Snack, Vigo ভিডিও বানিয়েছেন কিন্তু কোনো টাকা ইনকাম করতে পেরেছেন, ৮০% user কোনো টাকা ইনকাম করতে পারেনি। শুধু মাত্র ২০% femaus user Paid promosion, sponsord post এর মাধ্যমে ইনকাম করতে পেরেছে। শুধু আপনাকে use করে Tiktok সহ অন্য short video plartform গুলি কোটি কোটি টাকা ইনকাম করেছে । কিন্তু আপনাকে একটিও কানাকড়িও দেয়নি। কিন্তু আপনি যদি Youtube Shorts ভিডিও বানান তাহলে আপনিও আপনার ভিডিও থেকে অনেক টাকা ইনকাম করতে পারেন। তাই বলছি আর এখানে ওখানে ঘুরাঘুরি না করে চলে আসুন Youtube shorts-এ।

সবার প্রথমে আপনাকে একটি ইউটুব শর্টস channel এর নাম বলবো যেটি মাত্র ১.৫ বছরের মধ্যে ১২মিলিয়ন subscriber complete করে চেন। চ্যানেলটি নাম হলো- A2 Motivation {Arvind Arora} . এই চ্যানেলটি lockdown এর সময় ১ মিনিটের মধ্যে ছোটো ছোট শর্টস ভিডিও আপলোড শুরু করেন। বর্তমানে এটি বিশ্বের সবচেয়ে বড়ো shorts video channel এ পরিণত হয়েছে। এই channel এর মাসিক আনুমানিক ট্রাফিক এবং ইনকাম নিচে image এ দেওয়া হলো –

  • Youtube Shorts থেকে কিভাবে ইনকাম করবেন:

হাঁ বন্ধুরা বেশি কথা না বাড়িয়ে মেন্ ট্রপিকে যায়। Youtube shorts ভিডিও বানিয়ে আপনি দুই ভাবে ইনকাম করতে পারেন। সেই পদ্ধতি দুটি কী ? এই নিয়ে আমরা আলোচনা করবো, আপনি যদি Youtube Shorts থেকে ইনকাম আগ্রহী থাকেন তাহলে সম্পর্ণ আর্টিকেলটি পড়বেন , তাহলে আপনি একটি সঠিক পথ দেখতে পাবেন আপনার YTS যাত্রার জন্য।

  • Youtube Fund: Youtube তার shorts creator দের জন্য $১০০ million USD fund organize করেছে। এই টাকা সমস্ত shorts crteator দেরকে বন্টিত করা হবে। এই টাকার অংশীদার আপনিও হতে পারেন। প্রতি মাসে ভাইরাল শর্টস creator দেরকে Bonus হিসাবে দেওয়া হবে। Gmail এ mail করে আপনাকে জানিয়ে দেওয়া হবে Bonus claim করার জন্য। Bonus claim করার জন্য আপনার কাছে অবশ্যই Google adsense account থাকতে হবে। আপনার কাছে Adsense acconut না থাকলে বানিয়ে নিবেন তখন।

Youtube Shorts Fund bonus earn করার জন্য আপনাকে কিছু শর্ত মেনে চলতে হবে –

  1. ৬০ সেকেন্ডের মধ্যে vertical (লম্বা লম্বি ভাবে) ভিডিও বানাতে হবে।
  2. Orginal video হোতে হবে, অন্য কোথায়ও থেকে copy করা চলবে না।
  3. ভিডিওর মধ্যে কোনো কোম্পানি বা app এর Watermark থাকা চলবেনা।
  4. চ্যানেলের ভিডিও viral হতে হবে (minimum ১ million)

এই শর্ত গুলি মেনে চলে আপনিও প্রতি মাসে Shorts Bonus ইনকাম করতে পারবেন।

  • Video Monetize (Adsense): যে সকল channel অলরেডি Monetize রয়েছে তারা Shorts ভিডিও মধ্যে ads show করিয়ে, নরমাল video মতো ইনকাম করতে পারেন। এই ads show করার বিষয়টি সব ক্ষেত্রে প্রযোজ্য নয়। shorts ভিডিওর মধ্যে ads দেখানোর জন্য কিছু শর্ত রয়েছে –
  1. আপনার shorts ভিডিও তে Youtube shorts এর ক্যামেরা থেকে বানানো যাবে না।
  2. Youtube Shorts এর music use করা যাবে না, NC music use করা চলবে।
  3. আপনার Shorts ভিডিও অবশ্যই YT Browse (home), Notification থেকে watch করতে হবে। উদহারণ: A২ Motivation
  • Youtube Shorts এর সুবিধা:
  1. Shorts video বানিয়ে আপনি আপনার channel এর Subscriber সংখ্যা খুব দ্রুত বৃদ্ধি করতে পারেন।
  2. আপনি এক দিনের মধ্যে একাধিক Video আপলোড করতে পারেন।
  3. Shots video বানানোর পাশাপাশি Long video বানিয়ে channel monetize করে এডসেন্স এর মাধ্যমে ইনকাম করতে পারেন।
  4. আপনার long video এর ছোট ছোট ক্লিপকে Shorts বানিয়ে upload করে Audiance কে long video দেখার জন্য বলতে পারেন।

আমার শেষ কথা; আপনি যদি এখনো Youtube Shorts try না করে থাকেন তাহলে আজকেই একটি Shorts channel start করুন। আশা করছি আজকের এই আর্টিকেলটি অবশ্যই কাজে লেগেছে। যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার বন্ধু, বান্ধব, প্রিয়জনদের সঙ্গে শেয়ার করবেন, যাতে তারও Youtube Shorts থেকে ইনকাম করা বিষয়ে জানতে ও শিখতে পারে। পরবতীতে আপনি কোন কোন বিষয়ে আর্টিকেল পেতে চান অবশ্যই comment করে জানবেন।

Sponsored by; Projukti Buzz

2 thoughts on “How do you make money from youtube shorts l কিভাবে ইউটিউব শর্টস থেকে ইনকাম করা যায়”

Leave a Comment