How many sim card registered on my aadhar card | আপনার নাম কতগুলি SIM card আছে check করুন

আমরা সকলে মোবাইল ফোন ব্যবহার করি। মোবাইল ফোনের একটি অত্যন্ত গুরুত্বপর্ণ জিনিস হলো SIM কার্ড। SIM card ছাড়া মোবাইলের ফোনের কথা ভাবা যায় না। মোবাইল ফোনের সঙ্গে SIM card অতপ্রতো ভাবে জড়িত। একটি ছাড়া অন্যটি চলতে পারে না। আপনি যদি ভাবেন Wifi use করে ইন্টারনেট চালাবো, তাহলে ইন্টারনেট চালাতে পারেন কিন্তু Call করতে পারবেন না Call করার জন্য SIM card আবশ্যিক। একজন User তার Documents দিয়ে ৯ টির বেশি SIM card-এর connection নিতে পারবে না, এটি Telecom Regulatory Authority of India (TRAI) এর Rules .

আপনি কি জানেন আপনার অজান্তে কতগুলি SIM card আপনার নামে চলছে। আশা করছি অনেকে জানে আবার অনেকে জানে না। কেউ কেউ আবার এতগুলি সিম তুলেছে তাদের কিছু মনে নেই। কিন্তু আজকের এই আর্টিকেলে আমি আপনাকে এমন একটি সহজ সরল process এর মাধ্যম শিখাবো (দেখাবো) যার মাধ্যমে আপনি মাত্র ১ মিনিটের মধ্যে জানতে পারবে আপনার নামে আজ পর্যন্ত কতগুলি SIM কার্ড চলছে এবং তাদের নম্বরে fast এবং last digit number দেখতে পারবেন। আপনি চাইলে আপনার অপ্রয়োজনীয় Number টিকে Report করে চিরদিনের জন্য বন্ধ করে দিতে পারেন। তাই নিজের নামে কতগুলি SIM কার্ড connection রয়েছে জানতে চাইলে সম্পর্ণ আর্টিকেলটি পড়তে থাকুন।

*** e-SIM card কী? কিভাবে এই e-SIM card কাজ করে? কিভাবে আমার physical SIM-কে e-SIM এ পরিণত করবো? ***

  • How many sim card on my Aadhar card:

Telecom Regulatory Authority of India (TRAI) SIM কার্ড user দের কথা ভেবে একটি নতুন Website চালু করে যার সাহায্যে যেকোনো SIM user তার নিজস্ব aadhar কার্ডে কতগুলি SIM card কানেক্শন রয়েছে check করে নিতে পারবে। কিভাবে, কোন ওয়েবসাইটের মাধ্যমে sim card কানেকশন check করবেন তার সম্পর্ণ porcess Step-by-Step দেখানো হবে।

  • সবার প্রথমে আপনাকে Chrome browser এ গিয়ে সার্চ করতে হবে www.tafcop.dgtelecom.gov.in এটি হলো Sim কার্ড connection check করার offical সাইট। আপনি derict https://tafcop.dgtelecom.gov.in/index.php এই লিঙ্কে ক্লিক করে এই ওয়েবসাইটে প্রবেশ করতে পারেন।
  • TAF-COP Portal এ প্রবেশ করা পরে নিচের দিকে একটি option পাবেন “Enter your Mobile Number” এখানে আপনার নামে তোলা (connection) এমন একটি মোবাইল number লিখবেন এবং খেয়াল রাখেবেন যেনো SIM টি আপনার কাছে থাকে কারণ ওই নম্বরে একটি OTP যাবে যেটি আপনাকে potal এ submit করতে হবে। আপনার মোবাইল নম্বর বসিয়ে “Request OTP” বাটনে click করে দিবেন।
  • এর পরে ওই মোবাইল নম্বরে একটি OTP আসবে ওই OTP টি বসিয়ে “Validate” বাটনে ক্লিক করে দিবেন। তাহলে ব্যস আপনার ওই নম্বরের সঙ্গে রিলেটিভ যত গুলি SIM connection রয়েছে আপনার মোবাইলে বা ডেস্কটপ sreen-এ show করবে।

আপনি চাইলে অপ্রয়োজনীয় বা অব্যবহৃত নম্বর গুলি বন্ধ করে দিতে পারেন। কোনো রূপ সমস্যা ছাড়ায়। আপনি যে নম্বর টি বন্ধ করতে চান তার ঠিক নীচে দিকে “This is not” নামের একটি option পাবেন ওখানে ক্লিক করার পরে “Report” বাটনে ক্লিক করে দিবেন তাহলে ওই নম্বরটি বন্ধ করার জন্য আবেদন জমা পড়বে আপনার । কিছু দিন পরে এই page এসে আপনার report track করতে পারবেন।

এই Website টি সবে মাত্র Launch করা হয়েছে, প্রথমের দিকে হালকা সমস্যা হতে পারে। তাই ধীরে সুস্থে নাম চেক করবেন।

আমার শেষ কথা; আজকের এই article আমি আপনাদেরকে একটি aadhar কার্ডে কতগুলি SIM কার্ড connection রয়েছে check করার বিষয়ে শিখালাম। যদি এই article টি ভালো লাগে তাহলে আপনার বন্ধু বান্ধব, প্রয়োজনের সঙ্গে share করবেন যাতে তারা এই বিষয় সম্পর্কে জানতে ও শিখতে পারে। এই বিষয়ে যদি আপনার কোনো মতামত থাকে তাহলে অবশ্যই comment করে জানবেন, আমি অবশ্যই Reply দেবো।

Leave a Comment