কীভাবে Student Credit Card এর জন্য আবেদন করবেন এবং কী কী Documents এর প্রয়োজন হবে?

বর্তমানে পশ্চিমবঙ্গে মুখ্যমন্ত্রী মাননীয় মমতা বন্দ্যোপাধ্যায় হলেন ঘরোয়া পরিবেশের মানুষ। তিনি রাজ্যের সকল মানুষের দুঃখ কষ্ট বোঝেন। তাই তিনি সবসময় মানুষের পাশে থেকে, বিভিন্ন রকম প্রকল্প দ্বারা সাহায্য করেই চলেছেন। কয়েক মাস আগে ভোটার প্রচারের সময় মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন- প্রতিটা ছাত্র-ছাত্রীদের উজ্জ্বল ভবিষৎ গড়ার জন্য তিনি Education Loan এর ব্যাবস্থা করে দেবেন। তিনি তার এই প্রতিশ্রুতিটিকে 24th jun “Students Credit card” নাম একটি নতুন প্রকল্প ঘোষণা করেন। যার দ্বারা students-রা তাদের শিক্ষার জন্য এবং ক্যারিয়ারে জন্য লোন নিতে পারবে 10 লক্ষ টাকা পর্যন্ত। 30th Jun offical ভাবে এর সূচনা হয়।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন- ছাত্র-ছাত্রীরা আমাদের গর্ব, দেশের ভবিষৎ। বাংলার সম্মান প্রতিষ্ঠা করবে এরাই। এদের স্বপ্নকে বাস্তবায়িত করা জন্য এই প্রকল্পের সূচনা। তিনি চান সারাবিশ্বের দরবারে বাংলাকে তুলে ধরতে।

  • Students credit card প্রকল্প:

ক্লাস 10 থেকে শুরু করে স্নাতক, পিএইচডি, ডিপ্লোমা কোর্স, ডক্টরাল কোর্স এ পাঠরত সমস্ত studints এই Students Credit card প্রকল্পের আওতায় যুক্ত হতে পারে। এবং তারা তাদের শিক্ষা ও ক্যারিয়ার গড়ার জন্য 10 লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবে। এই লোন নেয়ার জন্য তাদেরকে নিজের কোনো প্রোপার্টি প্রমান লাগবে না, কোনো গ্যারেন্টাও লাগবে না। গ্যারেন্টের থাকবে পশ্চিমবঙ্গ সরকার।

এই লোন পরিশোধ করার জন্য আপনার হাতে অনেক সময় থাকবে। আপনি যখন চাকরি পাবে বা ব্যাবসার মাধ্যমে ইনকাম শুরু করবেন তার 15 বছরের মধ্যে আপনাকে সেই লোন সুদ সহ পরিশোধ করতে পারবেন। এই studints লোনের সুদের পরিমান খুব সমান সেভিং একাউন্ট সুদের সমতুল অর্থাৎ 4% হারে সুদ লাগবে।

এই প্রকল্পরে সুবিধা পাবেন শুধু পশ্চিমবঙ্গ বাসীরা। কোনো পরিবার যদি 10 বছর ধরে এই রাজ্যে বাস করেন তাহলে সেই পরিবারে studints এই প্রকল্পরে আওতায় অন্তরভুক্ত হতে পারে।

40 বছর বয়স পর্যন্ত ব্যাক্তি (স্টুডেন্টস) “Students Credit card” প্রকল্পের সঙ্গে যুক্ত হতে পারে এবং লাভ উঠতে পারবে।

  • কিভাবে Students Credit card আর জন্য আবেদন করবে:

https://wbscc.wb.gov.in/ Students Credit card রাজ্য সরকার দ্বারা নিয়ন্ত্রিত প্রকল্প। সুরক্ষিত ভাবে কাজ করার জন্য Students Credit card এর আবেদন পদ্ধতিটি অনলাইন মাধ্যমে রাখা হয়েছে। তাই আপনাকে অনলাইনের মাধ্যমে আবেদন (apply) করতে হবে। Students Credit card আবেদনের জন্য WB সরকারের তরফ থেকে একটি Offical Website- www.wbssc.wb.gov.in চালু করা হয়েছে। এই সাইট এর মাধ্যমে credit card এর জন্য আবেদন করতে পারবেন।

Studints Credit card apply process

Students Credit card আবেদন প্রক্রিয়া তিনটি ধাপে complete হবে। প্রথম ধাপে Registion করতে হবে, দ্বিতীয় ধাপে Apply এবং তৃতীয় ধাপে Loan Sanction (মাঝে মধ্যে server এ problem হলে আবেদনের ক্ষেত্রে সমস্যা দেখা দিতে পারে) . আবেদন প্রক্রিয়া শেষ হলে আপনাকে SMS দ্বারা জানিয়ে দেওয়া হবে। আবেদনের ক্ষেত্রে কোনো রকম সমস্যা হলে 18001028014টোল ফ্রি নম্বরে call করতে পারেন।

  • Students Credit card আবেদনের জন্য প্রয়োজনীয় Documents:

Students Credit card এ আবেদন করার জন্য যে যে Documents ও Details গুলো লাগবে সেটা নীচে বর্ণনা করা হলো-

  1. আপনার নিজের personal details দিতে হবে।
  2. ঠিকানার প্রমান।
  3. পরিবারের ইনকাম সার্টিফিকেট।
  4. আপনার হাতে পাওয়া শেষ মার্কশিট।
  5. উচ্চশিক্ষার রেজিস্ট্রেশনের প্রয়োজনীয় নথি।
  6. ছাত্র-ছাত্রী ও তাদের পিতা-মাতার পরিচয়পত্র।
  7. ব্যাঙ্ক একাউন্ট নম্বর।
  8. ফোন নম্বর।
  9. ব্যাঙ্ক একাউন্ট-এর স্টেটমেন্ট (শেষ 6 মাসের)

আবেদন পত্র অনলাইন জমার করার পরে, সেই আবেদন পত্র উচ্চশিক্ষা দপ্তর আপনার নিজস্ব ব্যাঙ্কে পাঠিয়ে দেবে। পরে ব্যাঙ্ক আপনার বাড়িতে Students Credit card পৌঁছে দেবে।

Leave a Comment