How to bank earn profit | কীভাবে ব্যাঙ্ক ইনকাম করে |ব্যাঙ্কের Busuness কীভাবে কাজ করে

এখন কার সময়ে এমন কোনো ব্যক্তি নেয়, যে যার এখনো পর্যন্ত Bank-এ account নেই। প্রায় 99% লোকের ব্যাঙ্কে account তো অবশ্যই রয়েছে। আমার সাধারণত bank account ব্যবহার করি নিজের টাকাকে নিরাপদে (safe), সুরক্ষিত (secure) এবং পাশাপাশি ওই টাকার বিনিময়ে কিছু Interest (সুদ) পাওয়ার জন্য। বর্তমান সময়ে ইন্ডিয়াতে বেশিরভাগ ব্যাংক saving account এর উপর 3-4% এবং fixed deposit এর উপর 6-8% Interest দিয়ে থাকে। কিন্তু আপনি কখনো ভেবে দেখেছেন যে ব্যাঙ্ক গুলি কিভাবে আপনাকে 3-8% পর্যন্ত ইন্টারেস্ট দিচ্ছে। অর্থাৎ তারা কোথা থেকে ইনকাম করছে যার ফলে আমাদেকে ইন্টারেস্ট দিচ্ছে। তাই আজকের এই আর্টিকেলে আমরা জানবো, ব্যাঙ্ক কীভাবে অর্থ উপার্জন করে (how to bank earn profit). এই বিষয়ে সম্পর্ণ জানার জন্য আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

Business Model of Bank:

একটু ভেবে দেখুন ব্যাঙ্ক আপনার টাকা নিয়ে কি করে, এমনটা নয় ব্যাঙ্ক আপনার কাছে থেকে টাকা নিয়ে তারা একটি বড়ো locker এর মধ্যে রেখে তালা লাগিয়ে দেয় ফলে আপনার টাকা সুরক্ষিত থাকে। এটা সাধারণত সিনেমাতে (flim) দেখানো হয়ে থাকে কিন্তু বাস্তবে (reality) এমনটা হয় না। ব্যাঙ্ক আপনার টাকাকে বিভিন্ন ভাবে ব্যবহার করে তা থেকে আরও অর্থ উপার্জন করে।

1.Loan:

ব্যাঙ্ক বিভিন্ন প্রয়োজনে যে কোনো মানুষকে Loan দেয়। সেই লোনের বিনিময়ে তারা কিছু শতাংশ (8-12%) interest চার্জ করে আর ফলে তারা ওই interest থেকে ইনকাম করে।

ধরুন, রোহিত ও রাজেশ দুজন ব্যাক্তির একটি ব্যাংকে একাউন্ট রয়েছে। রোহিত ওই ব্যাঙ্কে 50,000 টাকা তার সেভিং একাউন্টে 4% Interest জমা করলো। কিন্তু রাজেশ Business শুরু করার জন্য ওই ব্যাঙ্ক থেকে 10% সুদে (interest) 50,000 টাকা loan নিলো। যখন রাজেশ 10% interest সহ 50,000 টাকা ব্যাংকে শোধ করবে তখন ব্যাঙ্ক রোহিতকে তার মোট টাকার উপর 4% ইন্টারেস্ট pay করবে। এক্ষেত্রে দেখা গেলো ব্যাঙ্ক 6% profit ইনকাম করলো।

কিন্তু আপনার মনে হঠাৎ করে একটি প্রশ্ন আস্তে পারে- রাজেশ যদি সময় মতো লোন শোধ না করতে পারে এবং ওই সময় রোহিত যদি তার টাকা তুলতে (withdrawal) চাই, তাহলে ব্যাঙ্ক কীভাবে রোহিত কে টাকা দেবে। আমি উদাহরণের জন্য রোহিত এবং রাজেশ দুজনকে নিয়েছে কিন্তু বাস্তবে ব্যাংকে লক্ষ লক্ষ গ্রাহক থেকে। সবাই তো টাকা save করার জন্য ব্যাঙ্কে টাকা রাখে। তাই তখন অন্য ব্যাক্তির cash রোহিত কে দিয়ে দেবে।

ব্যাঙ্ক জানে যে 70% কাস্টমার টাকা সেভ করার জন্য ব্যাঙ্কে টাকা জমা করে তাই তারা প্রতিটি কাস্টমারে 80% টাকা Loan সহ অন্য জায়গায় ইনভেস্ট করে।

2.Stock market:

ব্যাঙ্ক জানে যে কিভাবে টাকা থেকে ইনকাম করতে হয় তাই তারার Stock market এর উপর ইনভেস্ট করার। তারা এমন এমন কোম্পানির উপর টাকা ইনভেস্ট করে যে কোম্পানির feature উজ্বল। ফলে যখন ওই কোম্পানি শেয়ারর দাম বৃদ্ধি পাবে তখন শেয়ার বিক্রি করে অত্যধিক profit ইনকাম করে।

3.Gold invest:

লোন, শেয়ার বাজাররে পাশাপাশি গোল্ডের উপর ইনভেস্ট কর। যখন সোনার দাম কমে যায় তখন তারা গোল্ড কিনে নিজেদের কাছে রেখে দেয় এবং যখন গোল্ডের দাম বৃদ্ধি পায় তখন সেল করে সেখান থেকে ইনকাম করে। অনেক তা শেয়ার বাজারে মতো।

4. Banking charge:

ব্যাঙ্ক নিজেদের বিভিন্ন সার্ভিসের উপর চার্জ করে সেখান থেকে ইনকাম করে। যেমন- ব্যাঙ্ক ব্যালেন্স মেন্টেন চার্জ, ATM চার্জ, SMS চার্জ এছাড়াও আরও অনেক কিছু চার্জ।

আমার শেষ কথা: আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানলাম যে ব্যাঙ্ক কিভাবে ইনকাম করে ( how to bank earn profit).এই বিষয়ে যদি আপনার কোনো রকমের সমস্যা থেকে থেকে তাহলের নির্দ্বিধায় comment করে জানাবেন আমি অবশ্যই reply দেওয়ার চেষ্টা করবো। যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার প্রিয় জনদের সঙ্গে শেয়ার করবেন যাতে তারাও জানতে পারে কীভাবে ব্যাঙ্ক তাদেরকে interest দিচ্ছে। শেষে পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment