How to change facebook profile name-Full information সম্পর্ণ বাংলাতে

Facebook হলো এমন একটি সোশ্যাল মিডিয়া প্লাটফ্রম যেখানে প্রতিটি ইন্টারনেট ব্যবহার কারীর (user) অন্তত একটি প্রোফাইল (profile) বা একাউন্ট রয়েছে। আবার একাদ জনের দুই-তিনটেও প্রোফাইল রয়েছে। এই facebookএর মাধ্যমে আমরা আমাদের পরিচিত ব্যাক্তি বা অপরিচিত ব্যাক্তির সঙ্গে freind request পাঠিয়ে তার সঙ্গে অনলাইনে বন্ধুত্ব করি।

Facebook এ বন্ধুত্ব করার সবার আগে আমরা সেই ব্যাক্তির প্রোফাইল চেক করি তার পরে Freind request পাঠায় বা request accept করি। এই বন্ধুত্বের ক্ষেত্রে মূল ভূমিকা হচ্ছে Profile-এর। আপনি তাকে তার প্রোফাইল নাম দেখে Freind request পাঠিয়েছেন বা request accept করেছেন।

ধরুন, ফেসবুক একাউন্ট খোলার সময় যেকোনো নাম দিয়ে প্রোফাইল বানিয়ে নিলে বা আপনার কাছে যে নাম প্রোফাইল রয়েছে সেই নামটি আপনার পছন্দ নয় বা ভালো লাগে না। তাই আপনি আপনার একাউন্ট ডিলেট (delete) না করে, সেই একাউন্ট এর নাম পরিবর্তন (chenge) করতে চান তাহলে আপনি কিভাবে এই কাজটি করবেন।

তাই আজকের এই আর্টিকেল আপনাকে শিখাবো (দেখাবো) facebook একাউন্ট delete না করে কিভাবে প্রোফাইল নাম চেঞ্জ করা হয়। আপনি যদি শিখতে চান কিভাবে facebook profile name পরিবর্তন করতে হয়? তাহলে আপনি সম্পর্ণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

Facebook profile নাম চেঞ্জ করার ক্ষেত্রে facbook একটি শর্ত রেখেছে। সেটা হলো- ৬০ দিন অন্তর অন্তর একবার করে Profile নাম পরিবর্তন করা যাবে অর্থাৎ আপনি একবার ফেসবুক প্রোফাইল নাম পরিবর্তন করলেন। তার পরে আপনি যদি আবার কোনো কারণে নাম পরিবর্তন করতে চান তাহলে চেঞ্জ করতে পারবেন না। আপনাকে আবার ৬০ অপেক্ষা করতে হবে, তারপরে আপনি আবার প্রোফাইল নাম পরিবর্তন করতে পারবেন। তাই আপনি যখনি প্রোফাইল নাম পরিবর্তন করতে চাইবেন তখন একটু ভাবে চিনতে নাম নিয়ে করবেন।

অধিকাংশ মানুষ Facebook চালায় স্মার্ট ফোনের মাধ্যমে, তাই আমি স্মার্টফোনের মাধ্যমে কিভাবে Profile নাম চেঞ্জ করতে হয় সেই প্রসেসটি স্টেপ বায় স্টেপ দেখাবো—

  1. Step: প্রথমে আপনার Fcebook app খুলবেন তারপরে ওপরের তিনটে দাগে ক্লিক করবেন।
  2. Step: এবার আপনার কাছে একটি Menu page খুলে যাবে। নীচের দিকে একটু স্ক্রল (টানবেন) করবেন। তারপরে একটি option পাবেন “Settings & Privacy” এখানে ক্লিক করবেন।তারপরে আবার কয়েকটি sub-option খুলবে তার মধ্যে “Settings” ক্লিক করবেন।
  3. Step: Settings এ click করার পরে একটি নতুন page খুলবে, যেখানে বহু options থাকবে তার মধ্যে সবার প্রথমে একটি option থাকেব “Personal Information” এই option এ clik করবেন।
  4. Step: Personal Information ক্লিক করার পরে একটি নতুন page খুলবে যেখানে ৪টি options থাকবে তার মধ্যে প্রথমে “Name” option এ ক্লিক করবেন। এখানে আপনার প্রোফাইল নাম দেখাবে।
  5. Step: Name ক্লিক করার পরে একটি ফর্ম এর মতো একটি পেজ open হবে এবং আপনার প্রোফাইল নাম দেখাবে। সেখানে ক্লিক করে আপনি আপনার পুরাতন নাম delete করে নতুন নাম লিখতে পারবেন। নতুন নাম লিখা হলে নীচের দিকে “Review Change“এ ক্লিক করে দেবেন।
  6. Step: Review Change click করার পরে একটি নতুন পেজ খুলবে, সেখানে আপনার Facebook Password বসিয়ে Save Changes এ click করবেন ব্যাস তাহলে আপনার Facebook Profile নাম চেঞ্জ।
All Step

Facebook Profile Change video

আসা করছি আপনি সম্পর্ণ প্রসেসটি সুন্দর ভাবে বুজতে পেরেছেন। যদি কোনো রকম সমস্যা থাকে তাহলে অবশ্যই coment করে জানাবেন।

Leave a Comment