Google Account: Gmail account খোলার সঠিক ও সহজ পদ্ধতি

হ্যাঁ, আমরা সকলে জানি মোবাইল, কম্পিউটার, ল্যাপটপ এর মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করার সময় Google (gmail) account অবশ্যই প্রয়োজন। এখনকার সময়ে নতুন স্মার্টফোন unlock করার সময় সবার প্রথমে Google account বানাতে হচ্ছে, তবে মোবাইল ফোনে চালু (setup) হচ্ছে। তাহলে আপনি বুঝতে পারছে Gmail account বানানো কতটা জরুরি।

আপনি ইন্টারনেট যা কিছু করতে চাইবেন (Youtube video, Webbrowsing, Facebook, everythink) google account থাকতেই হবে। আমি জানি আপনি Smart আমরা থেকে অনেক smart। কিন্তু এমন কিছু মানুষ আছে যারা Gmail account নিজে থেকে বানানোর জন্য সাহোস পাই না তাই অন্যের সঙ্গে নিজের ফোনের Gmail account বানিয়ে নেই তাদের জন্য আজকের এই আর্টিকেল আমি সহজ সরল ভাবে google (gmail) account বানানোর প্রসেসটা দেখাবো (শেখাবো) যাতে তারা নিজের Gmail account যারা জানে না তাদের সঙ্গে শেয়ার করে দিবেন।

তাই আর কথা না বারিয়ে Gmail account বানানোর সম্পর্ণ প্রসেস গুলি Step-by-Step শিখিয়ে দেবো তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

কিভাবে একটি জিমেইল অ্যাকাউন্ট তৈরি করবেন (how to create a gmail account):

বেশির ভাগ মানুষ মোবাইল ফোনের মাধ্যমে ইন্টারনেট Access করে থাকে, তাই আজ আমি আপনাকে মোবাইল ফোনের মাধ্যমে কিভাবে নতুন gmail account বানাতে হয় তার সম্পর্ন্ন প্রসেসটি পরপর (step by step) আলোচনা করবো, ধর্য সহকারে আর্টিকেলটি পড়ুন —

  • সবার প্রথমে আপনার Gmail বা Play store app খুলবেন (open) করবেন।
  • এবার Gmail বা Play store app এর উপরে ডানদিকের কর্নারে দিকে আপনার ফোনের singin করা gmail account টি দেখতে পাবেন, ওর উপরে ক্লিক করবেন।
  • আর পরে একটি নতুন page open হবে ওখানে আপনার পুরাতন singin gmail account দেখাবে। তার ঠিক পাশে ডানদিকে সোজাসুজি নীচে হালকা তীর চিহ্ন এর মতো চিহ্ন পাবেন ওখানে ক্লিক করবেন এবং তার নীচে একটি option পাবেন “Add another account” এই অপশনে ক্লিক করে দেবেন।
  • তাহলে আপনার মোবাইল স্ক্রিনে একটি নতুন পেজ খুলে যাবে সেখানে google এর logo show করবে, ওখানে ক্লিক করবেন।
  • এবার আপনার ফোনের পাসওয়ার্ড বা ফিঙ্গারপ্রিন্ট দিয়ে verify করে দিবেন।
  • এই বার আপনার ফোনের স্ক্রিনে google singin আর একটি খুলে যাবে সেখানে google দিয়ে singin করতে বলবে। যেহেতু আমাদের কাছে google একাউন্ট নেই তাই আমাদেরকে gmail একাউন্ট বানাতে হবে। এই পেজের মাঝের দিকে একটি option পাবেন “Create account” ওখানে click করে তারপরে “For myself” এ click করে দিবেন।
  • এই বার gmail account খিলার একটি নতুন পেজ খুলে যাবে যেখানে আপনার first name এবং last name বসিয়ে “Next” বাটনে click করে দিবেন।
  • পরের পেজ আপনার কিছু besic information যেমন- date of birth এবং Gender select করে “Next” বাটনে ক্লিক করে দিবেন।
  • তারপরে আসবে আসল পেজ (page) যেখানে আপনি আপনার ইচ্ছে মতো নাম এবং সংখ্যা দিয়ে gmail adress টি বেছে নিবেন। লক্ষ (খেয়াল) রাখেবেন যে আপনার gmail এড্রেসটি যেনো unick হয় কেউ যেন আগে থেকে registion (book) করে না থাকে।

যদি কেউ use (booking) করে থাকে তাহলে আপনাকে কিছু একটু number বা word পরিবর্তন (change) করে নিতে হবে। যদি জিমেইল এড্রেসটি unick না হয় তাহলে “Next” বাটনে ক্লিক করার সময় ফর্মটি লাল হয়ে যাবে।তাই একটু ভালোভাবে gmail adress টি বেছে নিবেন।

  • gmail adress সেট (set) হয়ে গেলে একটি নতুন পেজ খুলে যাবে যেখানে আপনাকে আপনার gmail account এর password create করতে হবে।

পাসওয়ার্ড বানানোর সময় অবশ্যই খেয়াল (লক্ষ) রাখবেন পাসওয়ার্ড যেন Strong হয়। Password বানাবেন mix of latters, Number এবং Symbols নিয়ে।

যেমন: [email protected], Rohim3421#, [email protected]#[email protected]

এর পরে “Next” বাটনে click করে দিবেন।

  • এর বার আর একটি নতুন page (Add phone number) খুলে যাবে, নীচের দিকে scroll করার পরে “Yes I’m in” বাটনে ক্লিক করে দিবেন।
  • তার পরে আবার আর একটি নতুন page (Review your account info)খুলে যাবে যেখানে আপনার বানানো gmail account show করবে এবং নিচের ডানদিকে “Next” বাটনে click করে দিবেন।
  • এর পরে একটি শেষ page Google এর “Privacy and Terms” টিকে নিচের দিকে স্ক্রল করে “I a agree”বাটনে ক্লিক করে দিবেন।

ব্যস তাহলে আপনার Gmail account বানানোর process complete হয়ে যাবে এবং আপনার একটি নতুন Gmail account তৈরী হয়ে যাবে এবং Play store এর সঙ্গে Singin হয়ে যাবে।

আমার শেষ কথা; আশা করছি আপনি এই বার থেকে আপনার gmail একাউন্ট নিজে থেকে বানাবেন। কারো কাছে থেকে নিবেন না। পাশাপাশি আপনি অনকে gamil account খুলে দিতে সাহায্য করবেন। এবং আজকের এই আর্টিকেলটি যদি ভালো লাগে তাহলে আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করবেন যাতে তারা আপনার মতো শিখতে পারে।

আর্টিকেলটি কেমন লাগলো এবং কোনো রকম পরামর্শ থাকলে অবশ্যই comment করে জানাবেন, ধন্যবাদ।

1 thought on “Google Account: Gmail account খোলার সঠিক ও সহজ পদ্ধতি”

Leave a Comment