How To Earn Money From Affiliate Marketing ৷ অ্যাফিলিয়েট প্রোগ্রাম join করে ইনকাম শুরু করুন

হয় তো আমার অনেকে Affiliate marketing সমন্ধে জানি। Affiliate marketing industry হচ্ছে এমন একটি ইন্ডাস্ট্রি, যার মাধ্যমে 2020 সালে বিশ্বজুড়ে ইনকাম হয়েছে $6.8 billion. ভারতে Affiliate marketing industry মধ্যে Boom শুরু হয়েছে। অনুমান করা হচ্ছে ভারতবর্ষে 2025 সালে ইনকাম Hit করবে $885. সারা বিশ্বের মধ্যে United States affiliate marketing এর মাধ্যমে সবচেয়ে বেশি ইনকাম করছে ($6.8 billion) 2020 সালের সমীক্ষা অনুযায়ী। তাই আজকের আর্টিকেলের আমার কীভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম (How To Earn Money From Affiliate Marketing) করতে হয় এই বিষয় নিয়ে সম্পর্ণ আলোচনা করবো। তাই আপনি যদি Affiliate marketing করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। আমি 100% নিশ্চিত যে আপনি আপনি যদি মনোযোগ সহকারে কাজ করেন তাহলে অনেক টাকা ইনকাম করতে পারবেন।

Affiliate Program কীভাবে কাজ করে

Affiliate Program হলো এমন একটি Business মডেল যেখানে কোম্পনি তাদের Product বা Service Customer দের কাছে পোঁছানোর জন্য মিডিল ম্যানের (Middle Man) প্রয়োজন হয়। যারা তাদের Product/Service সরাসারি অনলাইন হোক বা অফলাইনের মাধ্যমে জনগণের কাছে প্রচার করে তাদের sell generat করবে। এবং এই sell Generat করার জন্য কোম্পানি sell জেনারেট কারক ব্যাক্তিকে কিছু পার্সেন্টেজে (%) Commission pay করে থাকে। এই Commission 2-60% পর্যন্ত হয়ে থাকে। কোম্পানির সেল জেনারেট করা জন্য Middle man join করানোর Program-কে Afflilaite Program বলে।

Afflialte marketing এর মাধ্যমে কীভাবে ইনকাম করবেন

আমি সব সময় একটাই কথা বলি “আপনার পাশে যদি Audiance (দর্শক) থাকে, তাহলে আপনি অনেক ভাবে ইনকাম করতে পারবেন” তাই সবার প্রথমে আপনাকে অডিয়েন্স একত্রীত করতে হবে। Audiance একত্রিত করার জন্য অনলাইনে অনেক রকমের প্লার্টফর্ম রয়েছে। যেমনঃ Youtube channel, Blog Site, Facebook Page, Instagram Page, এছাড়াও আরো অনেকে Social Media Profile.

তাই যেকোনো Social media প্লার্টফর্মে আপনাকে নিজস্ব Content পোস্ট করতে হবে তার পরে যখন আপনার Fan/Follower/Subscriber হয়ে যাবে তখন আপনার অডিয়েন্স এর সঙ্গে Community বানিয়ে ফেলবেন ফলে আপনি যা বলবেন তারা সেকাজ করতে আগ্রহী হয়ে যাবেন, তখন আপনি আপনার কনটেন্ট ক্যাটাগরি অনুযায়ী যেকোনো একটি Affililiate Program Join করে নিবেন। তার পরে ওই Affiliate কোম্পনির product/service Content এর মাধ্যমে Audiancer এর কাছে প্রচার করবেন এবং আপনার affiliate এর মাধ্যমে গিয়ে Product/Service ক্রয় করতে বলবেন তাহলে আপনার Link থ্রো যত গুলি Product Sell হবে তার উপর আপনি Commission পাবেন।

এই ভাবে আপনি যদি Affiliate marketing করেন তাহলে আপনি Extra অনেকে করতে পারবেন। এমন কিছু Youtube channel বা Blog site রয়েছে যারা মাসে 1 লক্ষ পর্যন্ত ইনকাম করে করছে Affiliate marketing এর মাধ্যমে।

কোন Affiliate Program Join করবেন

যারা Affliliate Marketing শুরু করতে যাচ্ছে তাদের মধ্যে অনেকের মাথায় সব সময় একটা প্রশ্ন ঘুরপাক খাবে যে ‘আমার কোন affiliate program join করার উচিত’!

এই প্রশ্নটা ঘুরপাক করা খুবই স্বাভাবিক। যদি আপনি Fast time Affiliate marketing শুরু করতে চান। আপনি যদি affiliate marketing করতে চান তাহলে সবসময় আপনার Contant এবং Audiance উপর লক্ষ রেখে Affiliate Program Join করা উচিত। কারণ আপনার অডিয়েন্স এর যদি ওই বিষয়ে আগ্রহ না থাকে তাহলে কীভাবে আপনার Product sell হবে। তাই এমন এমন content শেয়ার করবেন যাতে আপনার Product এর ব্যবহার উল্লেখ থাকে।

আপনি যে ক্যাটাগরিতে content পোস্ট করেন না কেন ওই ক্যাটাগরির কোনো না কোনো Affiliate Program অবশ্যই পেয়ে যাবেন। আপনি যদি আপনার ক্যাটাগরির affiliate program না পেয়ে থাকেন তাহলে E-commerce affiliate Program join করে আপনার দৈনিন্দিন জীবনে ব্যবহৃত গ্যাজেট/প্রোডাক্ট এর affiliate link বানিয়ে অডিয়েন্সদের সঙ্গে শেয়ার করবেন।

Affiliate CatagoryAffiliate Program
E-commerceAmazon, Flipkart, ebay, Shopclues
HostingHostinger, GoDaddy, Hostgator, Bigrock, Bluehost, A2 Hosting
TravelYatra, TripAdvisor, Agoda, Expedia, OYO, CheapFlight
Affiliate Program chat

High Commission Affiliate Program

Affiliate কোম্পনি তাদের product অনুযায়ী commission প্রদান করে থাকে। যেসকল কোম্পানি Physical Product Sell করে তাদের Commission কম হয়ে থাকে (2-15%) কিন্তু যে সকল কোম্পনি Digital Service (Hosting, Course, App, Software) Sell করে তাদের Commission অনেক বেশি হয়ে থাকে (Upto 60%), কারণ এদের service গুলি এক বার বানিয়ে নিলে বার বার Sell করার যায়।

এছাড়াও এমন কিছু Affiliate Program রয়েছে যেখানে আপনি একটি account বানিয়ে ওই প্লার্টফর্ম থেকে হাজার হাজার কোম্পানির affliliate Product Sell করতে পারবেন। ফলে আপনার মোট ইনকাম একটি account এ জমা হবে সহজে ব্যাঙ্ক account এ ট্রান্সফার করতে পারবেন। এমনি কিছু Affiliate program হলো- Click Bank, CJ Affiliate, ShareAsale

এই Affiliate Program গুলিতে High commission পাবেন, কারণ এগুলি সব বিদেশি কোম্পানির Affiliate Program.

আমার শেষ কথা

আজকের আর্টিকেলের মাধ্যমে আমার কীভাবে অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ইনকাম (How To Earn Money From Affiliate Marketing) করতে হয় এই বিষয় নিয়ে সম্পর্ণ আলোচনা করলাম। যদি আর্টিকেলটি ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সঙ্গে শেয়ার করবেন। এই বিষয়ে কোনো রকম প্রশ্ন থাকলে comment করে জানাবেন। শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment