How to earn money from facebook- সম্পর্ণ বাংলাতে

বর্তমান বিশ্বে সবচেয়ে বড়ো সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম হলো Facebook । প্রায় সব বয়সের মানুষ (প্রাপ্তবয়স্ক থেকে শুরু করে তরুণ-তরুণীরা) facebook use করে। এবং তারা ঘণ্টার পর ঘণ্টা facebook স্ক্রল (scrol) করে করে সময় অতিবাহিত করে।

আরও পড়ুন: কী কী ভাবে অনলাইন থেকে ইনকাম করা যায়?

অতিরিক্ত ফেসবুক ব্যবহার করার কারণে আমরা আমাদের মূল্যবান সময় নষ্ট করছি। কিন্তু যারা অনলাইনে এক্সপার্ট তারা এই Facebook-কে ব্যবহার করে হাজার-হাজার টাকা ইনকাম করছে। তারা কখনোই facebook কে কখনো সময় নষ্ট করার জন্য ব্যবহার করে না, তারা এই facebook নিজের প্রফিটের (profit) এর জন্য use করে। চাইলে আপনিও facebook থেকে টাকা ইনকাম করতে পারেন। কিন্তু কিভাবে Facebook থেকে ইনকাম করা যায় (how to earn money from facebook?) এই বিষয়ে আজকের এই আর্টিকেল আলোচনা করবো, তাই আর্টিকেলটি সম্পর্ণ শেষ পর্যন্ত পড়তে থাকুন —

কিভাবে Facebook থেকে টাকা ইনকাম করবো (how to earn money from facebook):

আপনি চাইলে facebook থেকে রাতারাতি অর্থ উপার্জন করার কথা ভাবতে পারেন না। ফেসবুক থেকে দীর্ঘ দিন যাবত টাকা ইনকাম করতে চাইলে চাইলে আপনাকে একটি সঠিক পরিকল্পনা করে মাঠে (ফেসবুকে) নামতে হবে। আপনার মধ্যে যে দক্ষতা রয়েছে সেটাকে দর্শকদের (অডিয়েন্স) কাছে পৌঁছাতে হবে।

Facebook থেকে টাকা ইনকাম করার জন্য আপনার কাছে একটি facebook page বা Facebook group থাকতে হবে। এই page বা group আপনার পছন্দের যে কোনো বিষয়ের (nicher) উপর বানাতে পারেন। এবং সেই বিষয়ের উপর আপনার কাছে জেনো অসংক্ষ জ্ঞান থাকে, আপনি কোনো সময় জেনো বোরিং না হন।

অডিয়েন্স তৈরি:

আপনার page বা group বানানোর পরে প্রথম এবং প্রধান কাজ হচ্ছে Fan, Follower বা Member বাড়ানো। আপনার page বা group কে অডিয়েন্স ডাকরা আকৃষ্ট করে page follower বা group member বাড়াতে হবে। পেজে বা গ্রুপে প্রতিদিন নতুন নতুন কনটেন্ট পোস্ট করতে হবে ফলে আপনার অডিয়েন্স আপনার প্রতি আকর্ষিত থাকেবে। আপনার পেজে বা গ্রুপে যখন সদস্য বেশি হবে তখন আপনি অনায়েসে ইনকাম করতে পারবেন।

Facebook Page বা Group থেকে ইনকামের পদ্ধতি:

Facebook থেকে ইনকাম করার বিভিন্ন রকমের পদ্ধতি রয়েছে। সেই সব পদ্ধতি গুলো পরপর আলোচনা করা হলো নীচে–

  • Facebook Video: facebook এ Youtube এর মত video Monetize করে ইনকাম করা যায়। এর জন্য আপনাকে একটি Page খুলতে হবে এবং সেই page Video post করতে হবে। Youtube এর মতো Facebook এর ও কিছু শর্ত রয়েছে সেগুল সেগুলো follow করলে video monetize করতে পারবেন।শর্তটি হলো- আপনার page যখন 10k Follower হবে আর আপনার ভিডিওর watch time 600k ঘণ্টা হবে তখন আপনি page monetize এর জন্য apply করতে পারবেন।
  • Instant Article Publish: এই পদ্ধতি হলো indirect ইনকাম process। এই পদ্ধতির সাহায্যে আপনি সরাসরি Facebook থেকে ইনকাম করতে পারবেন না। ধরুন, আপনার কাছে একটি Blog site রয়েছে এবং সেই site adsense এর ads show করে। সেই site এর আর্টিকলে লিংক সহ FB page বা group এ share করলে আপনার আপনার site এ ট্রাফিক আসবে ফলে আপনার adsense থেকে ইনকাম হবে। এই মাধ্যমকে কাজে লাগিয়ে বহু News site, Blogger ইনকাম করছে।
  • Affiliate marketing: কোনো একটি নিদিষ্ট কোম্পানির প্রোডাক্টস sell করিয়ে তার বিনিময়ে Commission ইনকাম করার process কে Affiliate মার্কেটিং বলে। FB page বা group দ্বারা কোনো নিদিষ্ট প্রোডাক্ট এর Affiliate marketing করে হিউজ (অনেক) পরিমান টাকা ইনকাম করা যায়। affiliate marketing করার সময় আপনার audiance দেরকে সেই প্রোডাক্ট সমন্ধে আকৃষ্ট করে তুলবেন যাতে সে ওই প্রোডাক্ট টি কিনতে আগ্রহী হয়।

আরও পড়ুন: Affiliate marketing কী এবং কিভাবে affiliate marketing করে ইনকাম করার যায়?

  • Marketing: ধরুন, আপনার কাছে যেকোনো প্রোডাক্ট (দোকান) রয়েছে এবং আপনি চাইছেন সেই productটি Marketing (sell) করতে। এটা খুব সহজে সম্ভব Facebook page এর মাধ্যমে। একটি FB page বানিয়ে সেই প্রোডাক্টস সমন্ধে বিস্তারিত বলবেন। যাদের ওই প্রোডাক্টস এর প্রতি রুচি রয়েছে তারা আপনার সঙ্গে contact করবে। এইভাবে FB সাহায্যের মার্কেটিং করে ইনকাম করা যায়।
  • Page বা Group sell: ধরুন, আপনার কাছে একটি 50k follower বা member এর page বা group রয়েছে। কোনো কারণে আপনি এই page বা group use করছেন না তাহলে আপনি অন্য কাউকে সেই page বা group sell করে তার বিনিময়ে অর্থ উপার্জন করতে পারেন।

আশা করছি facebook থেকে কিভাবে ইনকাম করা যায় সেই সমন্ধে একটি নিদিষ্ট ধারণা পেয়েছেন। এই সমন্ধে কোনো রকম সমস্যা থাকলে অবশ্যই Coment করে জানাবেন। এই আর্টিকেলে টি আপনার বন্ধু বান্ধবের সঙ্গে Share করুন যাতে তারাও জানতে ও শিখতে পারে।

Leave a Comment