কিভাবে মায়াজাল ইউটিউব চ্যানেলের মতো ভিডিও বানাবেন ৷ How To Make Video Like Mayajal YouTube Channel

আপনি যেহেতু এই আর্টিকেলে land করেছেন, সেহেতু আমি বুজেতে পারছি Youtube সমন্ধে আপনার যথেষ্ট জ্ঞান রয়েছে, এবং আপনি “মায়াজালে” মতো ভিডিও বানিয়ে ইউটিউব চ্যানেলে আপলোড করতে চান। আপনার মনে প্রশ্ন জেগেছে যে- কিভাবে মায়াজাল নিজের মুখমণ্ডল না দেখিয়ে ভিডিও বানিয়ে লক্ষ লক্ষ views অর্জন করছে? তাই আজকের এই আর্টিকেলে আমি আপনাকে শেখাবো যে মায়াজাল কিভাবে তাদের ভিডিও তৈরি করে এবং তাদের ভিডিও-তে কেন copyright আসে না।

স্বাভাবিক ভাবে চিন্তা করলে মায়াজালে মতো video তৈরি করা খুব একটা কঠিন কাজ নয়। একটু খানি স্মার্ট ওয়ার্ক এর মাধ্যমে এই রকম শত শত ভিডিও বানাতে পারবেন। শুধু আপনার কাছে একটি কম্পিউটার বা ল্যাপটপ অথবা স্মার্টফোন থাকলে চলবে। এবং সাধারণ একটু এডেটিং (editing) জ্ঞান থাকলে হবে।

মায়াজাল ভিডিও বানানোর জন্য যে যে বিষয় গুলি follow করে সেগুলি যদি আপনি follow করেন তাহলে আপনিও মায়াজালে মতো সুন্দর সুন্দর ভিডিও বানাতে পারবেন। ভিডিও বানানোর জন্য মায়াজাল যে যে স্টেপ গুলি follow করে সেই স্টেপ গুলি সমন্ধে পরপর আলোচনা কারো হলো –

Topic Research:

ভিডিও বানানো হোকবা আর্টিকেল লিখা এই দুটি কাজ করার ক্ষেতে topic নিধারণ করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। আপনি যদি topic নিধারণ না করতে পারেন তাহলে কিভাবে ভিডিও বানাবেন। তাই সবার প্রথমে আপনাকে টপিক নির্বাচন করতে হবে। Topic সবসময় Tranding (Hot), ইনফোরমেটিভ এবং Unick নির্বাচন করবেন তার পরে ওই ট্রপিক এর উপর রিসার্চ করে নিজের জ্ঞান বৃদ্ধি করবেন।

Footage Collection (ভিডিও এবং চিত্র সংগ্র):

ইউটুব এমনি একটি প্লার্টফর্ম যেখানে আপনি অন্য কারো কিছু Copy করে ব্যবহার করতে পারবেন না। আপনি যদি কারোর Video, Image, Music copy করে আপনার ভিডিওতে ব্যবহার করেন তাহলে আপনাকে ওই চ্যানেল Copyright claim দিয়ে দেবে ফলে আপনার চ্যানেলের রিচ কমে যাবে এবং পাশাপাশি আপনার ইনকামের ইনকামের কিছু শতাংশ নিয়ে নিবে। তাই এই সমস্যা এড়ানোর জন্য আপনাকে সবসময় Copyright free Video এবং Image ব্যবহার করতে হবে।

তাহলে কোথায় পাবেন এই copyright free video এবং Image? সমস্যা নেই এমন কিছু ওয়েবসাইট রয়েছে যেখান থেকে আপনি সম্পর্ণ বিনামূলে copyright free video এবং Image Collection (সংগ্র) করতে পারবেন। এমন অনেক সাইট রয়েছে যারা Copyright free image & video দিয়ে থেকে, তার মধ্যে বিশেষ করে Pixabay, Pexels সব থেকে best. এছাড়াও রয়েছে iStock, Shutterstock, Coverr ইত্যাদি। এই সব সাইট থেকে আপনি আপনার ট্রপিক (Tropic) এর সঙ্গে সম্পর্কিত ভিডিও এবং চিত্র collection করে নিবেন।

এছাড়াও আপনি Social media (LinkedIn, Tumblr, Snapchat, Twitter, Instagram, Pinterest) থেকে আপনার tropic অনুযায়ী শর্ট ভিডিও collect করতে পারেন।

Script writing:

Footage collection করার পরে আপনাকে আপনার কন্টেন্টের উপর কাজ করতে হবে অর্থাৎ আপনি ভিডিওর মাধমে দর্শকদের (Audiance) কি শেখাছেন বা কি ঘটনা বর্ণনা করছে চাইছেন তার উপর আপনাকে একটি সুন্দর Script লিখতে হবে। Script টি এমন ভাবে লিখতে হবে যাতে দর্শক বিষয়টির উপর আকৃষ্ট থেকে। স্ক্রিপ্ট লেখার সময় সহজ সরল শব্দ ব্যবহার করবেন যাতে দশকের বুঝতে সুবিধা হয়।

Voiceover Recording:

Script লিখার পরে Script টির উপর voice over করে recording করতে হবে। Voice over রেকর্ডিং করার জন্য অনেক সফটওয়্যার বা app রয়েছে। android ফোনের voice over রেকর্ডিং করার জন্য Google palystore অনেক app পেয়ে যাবেন তার মধ্যে সবথেকে best app হলো- Lexis Audio Editor. এই Lexis Audio Edito-এর মাধ্যমে আপনি সম্পর্ণ কম্পিউটারের মতো voice over করে voice editing করতে পারবেন।

Video Creation:

Footage collection, Voice over recording করার পরে প্রধান স্টেপ হলো Video creation. Video Editing করার অনেকে app রয়েছে যার মাধ্যমে আপনি ভিডিও বানাতে পারেন। মোবাইল দিয়ে ভিডিও editing করার জন্য best App হলো- Kinemaster. ভিডিও বানানোর সময় খেয়াল রাখবেন ভিডিওর মধ্যে যেন Watermark না থেকে। আপনি যদি Google Playstore থেকে Kinemaster App Install করেন তাহলে আপনার ভিডিওর মধ্যে watermark থাকবে। এই watermark remove করার জন্য আপনাকে প্রিমিয়াম Buy করতে হবে এর জন্য আপনাকে টাকা Pay করতে হবে।

কিন্তু আমি যদি আপনাকে বলি আপনি সম্পর্ণ ফ্রীতে Kinemaster app ব্যবহার করতে পারবেন, কোনো রকম Watermark ছাড়ায় তাহলে কেমন হবে। বিশ্বাস করতে পারছেন না তো! হ্যাঁ আপনি KineMaster ব্যবহার করবেন কিন্তু আপনি যত ভিডিও এডিটিং করবেন আপনার ভিডিওতে কোনো রকম Watermark আসবে না। এটা সম্ভব Kinemaster Mod এর দ্বারা। যদি আপনার device এ Google playstore এ Kinemaster install থাকে তাহলে আপনার Kinemaster mod কাজ করবে না ,তাই আগে Google Playstore এর Kinemaster app Uninstall করে নিবেন তার পরে Kinemaster mod Apk Install করবেন।

Video বানানোর সময় লক্ষ রাখবেন আপনার voice over অনুযায়ী যেন Video Footage পরপর চলতে থেকে। যত আপনার Voice Over অনুযায়ী ভিডিও থাকবে আপনার ভিডিও দর্শকের কাছে ততো আকর্ষণীয় হবে। এছাড়াও চাইলে হালকা sound এ Copyright free music ব্যবহার করতে পারেন। এবং video HD quelity তে Editing করবেন।

Thumbnail Making:

Thumbnail Youtube ভিডিওতে views আনতে ৯০% ভূমিকা পালন করে, তাই Thumbanil টা ধর্য সহকারে সুন্দর এবং আকর্ষণীয় ভাবে বানাবেন যাতে দর্শকে একপলকে আকর্ষণ করতে পরে। পাশাপাশি এমন কিছু শব্দ (Word) করবেন দর্শক ক্লিক করতে বাধ্য হয়।

এই সব বিষয় গুলি যদি আপনি follow করেন তাহলে আপনিও মায়াজাল, তাজা নিউজ, Quick Suport ইত্যাদি চ্যানেলের মতো ভিডিও বানাতে পারবেন। ভবিষ্যতে এদের মতো Grow করতে পারেবন।

Portrait Retouch

আমার শেষ কথা;

তাহলে আজেকের এই আর্টিকেলের মাধ্যমে আমার শিখালাম কিভাবে ক্যামারের সামনে না গিয়ে মায়াজাল, তাজা নিউজ, Quick Suport চ্যানেলের এর মতো ভিডিও কিভাবে বানানো যায়। এই আর্টিকেলের মাধ্যমে আপনি সামান্য হলেও কিছু শিখতে পারেন তাহলে আমি মনে করবো আমার লিখাটি সার্থক হয়েছে। যদি আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার প্রিয়জনদের সঙ্গে শেয়ার করবেন যারা তারা এই বিষয় সমন্ধে শিখতে ও জানতে পারে। এই বিষয় সমন্ধে যদি কোনো রকম সমস্যা তাকে তাহলে নিদ্বিধায় comment করবেন। আমি Reply করার চেষ্টা করবো।

2 thoughts on “কিভাবে মায়াজাল ইউটিউব চ্যানেলের মতো ভিডিও বানাবেন ৷ How To Make Video Like Mayajal YouTube Channel”

Leave a Comment