How to payment company earn profit। কীভাবে পেমেন্ট (Paytm,PhonePe,Google Pay)কোম্পানী গুলি ইনকাম করে?

যখন থেকে Paymets (paytm, phonepe, google pay) app গুলি চালু হয়েছে তখন থেকে Digital লেনদেনর কারবার বৃদ্ধি পেয়েছে। ফলে লোকজনের অনেক রকমের (recharge, bill payment মতো) কাজ সহজ হয়ে গেছে। এখন সবাই বাড়িতে Recharge, Bill payments, Fund transfer সহ আরও অনেক কাজ করতে পারছে। রিচার্জ, বিল পেমেন্ট করার জন্য দোকানে গিয়ে লাইন দিতে হচ্ছে না। লক ডাউনের সময় এই সব Payments app গুলি ভীষণ ভাবে লোকজনদের সাহায্য করেছে। লক ডাউনের জন্য সবাই ঘর বন্দি থাকার ফলে টাকা ট্রান্সফার (Banking), Recharge ক্ষেত্রে ভীষণ ভাবে উপকারে লেগেছিল। কিন্তু আপনি কী কখনো ভেবে দেখেছেন- এই Payments app গুলি আমাদের এত রকম উপকার করছে এবং মাঝে মাঝে আমাদের ক্যাশব্যাক দিচ্ছে তাহলে তারা কীভাবে ইনকাম করছে (how to payment company earn profit)? তারা কি নিজের পকেট থেকে ক্যাশব্যাক দিচ্ছে !

আজকের এই আর্টিকেল মাধ্যমে আপনার সমস্ত প্রশ্নের জবাব দিবো। এবং আমার জানবো কিভাবে Payments কোম্পানি অর্থ উপার্জন করে (how to payment company earn profit), আপনি যদি এই বিষয়ের উপর আগ্রহী হন তাহলে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়তে থাকুন।

Business model of Payments Company:

আমরা সকলেই জানি এই পৃথিবীতে কোনো কিছুই ফ্রীতে পাওয়া যায় না (ব্যাতিক্রম মা-বাবার ভালোবাসা)। আমি জানি আপনি স্মার্ট তাই আপনার মনে প্রশ্ন আস্তে পারে যে- পেমেন্ট app (paytm, phone pe, google pay) গুলির মাধ্যমে আমরা আমাদের অনেক কাজ রকমের করতে পারছি সম্পর্ণ বিনামূল্যে। যেমনঃ আমরা যখন ১৯৯ টাকার রিচার্জ করি তখন আমাদেকে তো কোনো Extra কিছু টাকা pay করতে হয় না। আমরা ১৯৯ টাকার রিচার্জ Benifit পেয়ে থাকি এছাড়াও আমরা যখন UPI এর মাধ্যমে টাকা ট্রান্সফার (fund transfer) করি তখন তো কই আমাদের Extra টাকা pay করতে হয় না। তাহলে তো আমার এই Payments app গুলি তো ফ্রীতে ব্যবহার করতে পারছি। হ্যাঁ এটি সত্য আপনি payments app গুলি সম্পর্ণ ফ্রীতে ব্যবহার করতে পারছে কিন্তু Payments কোম্পানির Business model একটু ভিন্ন। Payments company গুলি আপনার কাছে থেকে কোনো টাকা নিচ্ছে না ঠিকই , কিন্তু আপনাকে ব্যবহার করে তারা উপার্জন (income) করছে।

“আমি সবসময় একটি কথা বলি যেখানে লোক (Audience) সেখানে টাকা আছে” ofline হোক বা online। এই টেকনিক কাজে লাগিয়ে Payments comapny income করে।

সমস্ত পেমেন্টস কোম্পানির Business model ৯০% একই রকমের (same) হয়ে থাকে। তারা বিভিন্ন রকমের সার্ভিস sell করে commission income করে। তাই আমি Paytm এর business model আপনা সামনে উদহারণ রাখছি-

Recharge & Bill payments:

আপনার মনে হতে পারে recharge & bill payments এর উপর কীভাবে আবার উপার্জন করে, আমরা যত টাকা রিচার্জ বা বিল payment করি, ততো টাকাই তো আমাদের কাছে থেকে কাটে। এক টাকাও তো বেশি কাটে না, এটা ঠিকই। এরা আপনার-আমার কাছে থেকে নেয় না কিন্তু Recharge বা Bill Operator এর কাছে থেকে commission নেই। সেখান থেকে তারা ইনকাম করে। যেমন mobile নেটওয়ার্ক কোম্পানি লাফু retailer-দের recharge প্রতি ৩-৫% commission দেয়, ঠিক একই ভাবে Payments company SIM operator এর কাছে থেকে Commission পায় এবং bill payments এর জন্য ঠিক একই ভাবে comission পেয়ে থাকে (রিচার্জের তুলনায় বিলের কমিশন কম হয়ে থেকে)।

ধরুন, Paytm payments app থেকে দিনে ১ লক্ষ টাকা recharge হয় এবং গড়ে ধরলাম ৩% কমিশন পেলো তাহলে Paytm এর দিনে ৩০,০০০ টাকা ইনকাম হবে। তাহলে এবার আপনি বুঝতে যে Paytm শুধু আপনাকে ব্যবহার করে কীভাবে ইনকাম করছে। ২০১৮ সালের সার্ভে অনুযায়ী ৩৫০ মিলিয়ন paytm এবং ১১৮ মিলিয়ন phone pe active user রয়েছে।

Ticket booking:

Ticket booking এর ক্ষেত্রেও ঠিক একটি ভাবে টিকিট কোম্পানির সঙ্গে পার্টনারশিপ থেকে ফলে টিকিট পিছু একটি নির্দিষ্ট পরিমান কমিশন সেট করা থাকে ফলে তারা কমিশন ইনকাম করে। Flight ticket booking এর ক্ষেত্রে ৫% commission, Train ticket এর ক্ষেত্রে ১% commission .

Insurance:

Payments comapny এখন বাড়িতে বসে Insurance bill payments করার সুবিধা দিচ্ছে। ফলে insurance bill pay করার জন্য Insurance office যেতে হচ্ছে না। তাই যাদের Insurance রয়েছে তারা Payments app ব্যবহার করে Bill pay করছে। এই বিল পিছু পেমেন্টস কোম্পানি ২-১০% কমিশন পাচ্ছে ফলে সেখান থেকে তারা ইনকাম করছে।

Brand Promoson:

মার্কেটে বিভিন্ন রকমের কোম্পানি (food, fashan & clothing, learning & education, online gaming, mobile & electronics, beauty & wellness, entertainment, health & nutrition, fuel) রয়েছে যারা নিজেদের সার্ভিস promot করার জন্য Payments কোম্পানির সঙ্গে পার্টনারশীপ করে তাদের products এর উপর Offer দিয়ে sell করে। এই পার্টনারশীপের জন্য Payments কোম্পানি ওই সব উপর টাকা চার্জ করে।

এই ভাবে পেমেন্টস কোম্পানি উপার্জন করে এবং এই ইনকামের কিছু পার্সেন্টেজ (%) offer এর জন্য খরচ করে যাতে, কাস্টোমাররা (customer) আরও বেশি তাদের পেমেন্টস সার্ভিস ব্যবহার করে।

আমার শেষ কথা:

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা জানলাম (শিখলাম) যে কীভাবে Payments কোম্পনি টাকা উপার্জন করে ((how to payment company earn profit). এই ইনকামের পিছুনে inderict পদ্ধতি। এই পদ্ধতি কথা হয়তো ৯০% লোক জানে না। যারা এই Paymets app এর bussiness model সম্পর্কে জানে না তাঁদের কে শেয়ার করে জানার সুযোগ করে দিবেন। এই বিষয়ের উপর বুঝতে কোনো রকম সমস্যা হলে অবশ্যই comment করে জানাবেন আমি অবশ্যই reply দেওয়ার চেষ্টা করবো। শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

Leave a Comment