How to remove google account from any Android phone

আমরা সকলে জানি Google account ছাড়া মোবাইল ফোনে বা কম্পিউটারে ইন্টারনেট access করা সম্ভব নয়। তাই ইন্টারনেট use করার জন্য সবার প্রথমে আমাদেরকে Google account বা Gmail ID বানাতে হয়। অনেক সময় প্রয়োজন জন্য বা প্রয়োজন ছাড়াই দুই বা ততোধিক Google account বানায় আবার কেউ কেউ নিজের ফ্যামিলি মেম্বার বা বন্ধু বান্ধবের gmail account login করে রাখে নিজের ফোনে।

যেমন ধরুন আপনার বন্ধু কোনো বন্ধু তার gmail account login করতে দিয়েছে কোনো একটি কাজ করার জন্য, পরে সেই কাজ শেষে হওয়ার পরে আপনাকে বলো তার google account টি আপনার মোবাইল থেকে remove (delete) করে দিতে। এবং আপনি তার gmail account টি remove করার জন্য Gmail app, Play store এ গিয়ে google account remove করার জন্য খুব খোঁজা খুঁজি করলেন কিন্তু ওই account টি remove (delete) করতে পারলেন না।

*** Gmail account কে দ্বিগুন সুরক্ষিত রাখার সহজ পদ্ধতি***

*** Gmail account বানানোর সঠিক ও সহজ পদ্ধতি***

তাহলে আপনি কিভাবে আপনি আপনার অপ্রয়োজনীয় google account আপনার phone থেকে remove করে নিজের ফোনকে free রাখবেন? তাই আজকের এই আর্টিকলে আমি আপনাকে একটি সঠিক রাস্তা দেখাবো যে রাস্তা অবলম্বন করে আপনি আপনার ফোনের login করা অপ্রয়োজনীয় google account নিজের ফোন থেকে চিরোদিনের জন্য remove করে দিতে পারবেন।

তাহলে চলুন দেখে (শিখে) নেওয়া যাক কিভাবে আপনি আপনার phone থেকে unuse (অপ্রয়োজনীয়) google aacount remove করবেন। তাই সম্পর্ণ article টি শেষ পর্যন্ত মনযোগ সহকারে পড়ুন আমি Step-by-Step শিখিয়ে দেবো-

  • সবার প্রথমে আপনি আপনার android ফোনের ‘Settings’ (সেটিং) option এ যাবেন।
  • তারপরে Search বারে গিয়ে ‘Users & accounts’ লিখে Search করবেন বা users & accounts settings খুঁজে বার করবেন।
  • এই বার users & accounts Settings উপরে click করবেন তাহলে আপনাকে ফোনের মধ্যে থাকা অনেক গুলো app (gooogle, facebook, whatsapp, telegram) account দেখাবে। এর মধ্যে ‘Google‘ এ click করবেন।
  • তারপরে আপনার ফোনে যত গুলি google account login (singin) রয়েছে সবগুলি দেখাবে।
  • আপনি যে google account টিকে remove (delete) করতে চান সেটিকে select করে নিবেন।
  • তারপরে একটি নতুন page ‘account & Sync‘ খুলে যাবে তার উপরে দিকে ঠিক ডানপাশে দুটি ফোটা (..) দেখতে পাবেন ওখানে click করবেন। তাহলে দুটি option পাবেন তার মধ্যে ‘Remove account‘ এ click করবেন। তাহলে আবার একবার popap page খুলে যাবে সেখানে আবার Remove account এ click করবেন।

ব্যস তাহলে আপনার ফোন (device) থেকে চিরোদিনের জন্য ওই account টি remove হয়ে যাবে।

আপনি যদি পূনরায় singin (login) করেন তাহলে আবার আপনার ফোনে চলে যাবে।

আমার শেষকথা; আশা করছি আজকের আর্টিকেলটির মাধমে আপনি আপনার ফোনের মধ্যে থাকা অপ্রয়োজনীয় google account remove করে আপনার ফোনকে ফ্রী রাখতে পারেন। কোনো সময় কেউ যদি কারো ফোনের google account remove করতে চাই তাহলে আপনি তাকে সাহায্য করতে পারবেন। যদি আজকের এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে share করবেন যাতে তারা এই সমস্ত বিষয়ে শিখতে ও জানতে পারে।

এই বিষয়ের উপর কোনো রকম সমস্যা থাকলে এবং পরবর্তীতে কোনো বিষয়ের উপর জানতে চান comment কমেন্ট করে জানবেন, ধন্যবাদ।

Leave a Comment