How to setup 2-step Verification on Your Gmail account- Full information In Bangla

এখন কার সময়ে Offline সুরক্ষার পাশাপাশি online এ সুরক্ষা খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।কারণ সকল ইন্টারনেট use কারী ব্যাক্তির কিছু না কিছু parsonal data বা account রয়েছে , যা কোনো কারণেই অন্য কারোর কাছে share বা হস্তান্তর করতে চাই না। তাই নিজের account এর সুরক্ষার জন্য তারা তাদের পাসওয়ার্ড গুলোকে strong বানায়।

Google account হলো এমন একটা account এর সাহায্য ছাড়া আপনি internet এর 90% কাজ করতে পারবেন না। বর্তমানে নতুন স্মার্টফোন বুট (start) করার সময় google account (gmail) ছাড়া সেটা সম্ভব নয়। প্রথমে Google Singing করতে হবেই। তারপর আপনার স্মার্টফোনে Home screen আসবে। এছাড়াও আপনি যখন কোনো app install করবেন তখন Google Play store আপনাকে Gmail দ্বারা singing থাকতে হবে বা Webbrowsing করার সময় Google account (Gmail) দ্বারা singing থাকতে হবে।

এখন আবার Call, SMS করার জন্য এবং Contact Save করার জন্য Google এর app (Phone by Google, Messages, Contact) আপনার ফোনে auto Install থাকছে। তাই Call, SMS করার জন্য Google account এর প্রয়োজন।

আপনি বহু app বা Website use করার সময় ওই App বা Site গুলোতে Google দ্বারা account করে রাখেন। ঈশ্বর না করুক, কোনো কারণ যদি আপনার Google account (gmail) পাসওয়ার্ড কেউ Hack করে নেয়, তাহলে আপনার সমস্ত data (Contact, Youtube channel, App account, Website account, Game) এর উপর আপনার অধিকার হারিয়ে ফেলবেন। তাই আপনার সুদুর ভবিষ্যতে এর কথা ভেবে আপনাকে আপনার Google account কে hack এর হাত থেকে রক্ষা করতে হবে। এর জন্য আপনি gmail account কে 2-Step verification করতে পারেন।

Gmail account 2-Step Verification এর সুবিধা:

Google Account (Gmail) হ্যাক এর হাত থেকে রক্ষা করার একটা সহজ উপায় হলো 2-Step Verification। আপনি যদি আপনার gmail account কে 2-Step verification করে রাখেন তাহলে কেউ যদি আপনার পাসওয়ার্ড জেনে থাকে তাও আপনার অনুমতি বা OTP ছাড়া আপনার account access করতে পারবে না।

আজকের এই আর্টিকলে আমি শেখাবো যে কিভাবে আপনি আপনার Gmail account কে 2-Step Verification করবেন। এর সম্পর্ন step পরপর আলোচনা করবো, তাই আর্টিকল টি শেষ পর্যন্ত পড়ুন।

  • 2-Step Verification Full Step:
  1. Step: google গিয়ে search করবেন “Security google account”. তারপরে search results এ “Google Account Security ” show করবে, ওখানে click করবেন।
  2. Step: আপনার google যে gmail account এর সঙ্গে লিঙ্ক রয়েছে সেই gmail account দেখাবে উপরের কর্নারে। তার নীচে Security দেখাবে। নীচের scroll করার পরে “2-Step Verification” .তার নিচে হালকা করে Off লিখা থাকবে।
  3. Step: 2-Step Verification এ ক্লিক করবেন আর একটা নতুন page খুলবে। পেজের নিচে “Get Started” লিখা থাকবে। Get Started click করবেন।
  4. Step: আবার একটা নতুন page ওপেন হবে, যেখানে আপনার Gmail এর পাসওয়ার্ড চাইবে। পাসওয়ার্ড এন্টার করার পরে আবার একটি নতুন পেজ খুলবে। তার পরে নীচে Continue batton এ করে দেবেন।
  5. Step: আবার একটি নতুন পেজ খুলবে যেখানে আপনার ফোন নম্বর বসিয়ে “Send” batton ক্লিক করবেন।
  6. Step: আপনার ওই নম্বরে OTP আসবে। ওটাকে এন্টার করার পরে “Next” Button এ click করবেন।
  7. Step: আবার একটি নতুন page খুলবে, যেখানে আপনার কিছু details show করবে আর নীচের দিকে “Turn On” Button টাতে click করবেন। এবার আপনার 2-Step Verification Complete .
2-Step verification full video

এবার যখনি আপনি আপনার এই Gmail একাউন্টটি নতুন করে singing করবেন তখন Password আর পাশাপাশি আপনার অনুমতি বা OTP চাইবে। এবার হয়ে গেলোনা আপনার Gmail একাউন্ট দ্বিগুন strong .

2-Step Verification সমন্ধে কোনো রকম সমস্যা থাকলে নির্দ্বিধায় Coment করুন।

2 thoughts on “How to setup 2-step Verification on Your Gmail account- Full information In Bangla”

Leave a Comment