What is Amazon affiliate program | How to Start Affiliate marketing – Full information in Bangla

আপনি এই আর্টিকলে এসেছে তার মানে আপনি একটু না একটু Affiliate marketing সমন্ধে জানেন। আপনি যদি নাই জানে Affiliate marketing সমন্ধে তাহলে আপনাকে একটু Besic ধারণা দিয়। Affiliate marketing হল marketing এর এমন একটা ধরণ যেখানে কোনো ব্যক্তি দ্বারা যদি কোনো প্রোডাক্ট বিক্রি হয় তবে সেই প্রোডাক্ট এর উপর কোম্পানী ওই ব্যক্তিকে commission দেওয়া হয়। এই marketing এর ব্যাপারটাকে Affiliate marketing বলে।

যত বেশি আপনি কোনো কোম্পানীর প্রোডাক্ট বিক্রি করবেন ততো কোম্পানির profit হবে, সেই profit এর কিছু % আপনাকে দেয়। ফলে আপনার কিছু ইনকাম হয়।

এই Affiliate marketing-কে কেন্দ্র করে বহু লোক মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে। যারা Affiliate marketing করে ইনকাম করছে তারা মনে করে Google Adsense এর তুলনায় Affiliate marketing থেকে বেশি ইনকাম করা যায়। কারণ একটা sell পিছু 3$-4$ আয় করা যায় কিন্তু 1$ ইনকাম এর জন্য অনেক ট্রাফিক এর প্রয়োজন।

Affiliate marketing করার জন্য বহু কোম্পানী রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্ৰিয় e-commerce কোম্পানী Amazon। এই amazon কে কেন্দ্র করে বহু লোক ঘরে বসে Affiliate marketing করে হাজার হাজার টাকা ইনকাম করছে।

আজকের এই আর্টিকলে Amazon Affiliate program নিয়ে আলোচনা করবো। তার আগে আজ কী কী বিষয়ে আলোচনা হবে তার একটা সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখি—

  1. Amazon affiliate program কী?
  2. কীভাবে Amazon affiliate program join করবেন?
  3. কীভাবে affiliate product প্রমোট করবেন?
  4. Amazon Affiliate commission কত ?

*আরও পড়ুন: কী কী ভাবে অনলাইন থেকে ইনকাম করা যায়?

*আরও পড়ুন: Affiliate marketing কী?

  • Amazon affiliate program কী?(What is Amazon affiliate program):

Amazon হলো বিশ্বের 1 নম্বর e-commerce কোম্পানি। amazon তাদের sell আরও বাড়ানোর জন্য বাজারে নিয়ে আসে তাদের নিজস্ব Affiliate program- ‘Amazon associate’। আপনি এই Amazon associate program join হয়ে তাদের product sell করে নিদির্ষ্ট commission ইনকাম করতে পারেন। Amazon associate program join করার জন্য 1 টাকা লাগবে না। অর্থাৎ 0 ইনভেস্ট করে টাকা ইনকাম।

অনলাইন shopping এর ক্ষেত্রে amazon একটি বিশ্বস্থ Brand। amazon তাদের গ্রাহক দের জন্য Fast delivery, Returns, Exchenge ইত্যাদি পলিসির জন্য আরও জনপ্ৰিয়।

  • কীভাবে Amazon affiliate program join করবেন (How to join Amazon affiliate program):

Amazon affiliate program join হয় খুব সহজ, করার জন্য মাত্র 10 মিনিট সময় লাগবে। Amazon associate program join হওয়ার জন্য যে জিনিস গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ সেগুলি হলো- একটি Gmail account, Phone number, আপনার কিছু personal information, Bank account, আপনার একটি Website, App, Social মিডিয়া account url। এই গুলো যদি আপনার কাছে থেকে থাকে তাহলে আপনি amazon Affiliate program join করতে পারেন।

আপনার কাছে একটি Website, App, Social মিডিয়া account অবশ্যই থাকতে হবে কারণ আপনি এর দ্বারা তো আপনি আপনার অডিয়েন্স এর কাছে affiliate প্রোডাক্ট promot করবেন।

Amazon affiliate program join করার জন্য https://affiliate-program.amazon.inএই site আসে apply করবে। apply sucessfull হয়ে গেলে আপনাকে associate program তরফ থেকে একটি affiliate ID দেওয়া হবে। এবার আপনি যত খুশি amazon product এর affiliate link বানাতে পারেন এবং shre করতে পারেন।

  • কীভাবে affiliate product প্রমোট করবেন (How to promote affiliate product):

Affiliate markering করার জন্য দর্শক (audience) এর ভূমিকা প্রধান। আপনার কাছে যত বেশি audience থাকবে আপনার promoting ততো বেশি হবে। affiliate marketing করার জন্য আপনি-

Youtube chennel use করতে পারেন, Blogging এর মাধ্যমে করতে পারেন এছাড়াও সোশ্যাল মিডিয়ায় page (Facebook, Instagram) সোশ্যাল মিডিয়ায় গ্রুপ (Facebook Group, Telegram group) ব্যবহার করতে পারেন।

Affiliate markering করার জন্য একটি নিদির্ষ্ট niche (বিভাগ) এর ভিত্তি করে Visitor, Subscriber, audience থাকতে হবে। যেমনঃ ধরুন আপনি বাচ্ছাদের নিয়ে আর্টিকলে লিখেন বা video বানান বা photo পোষ্ট করেন । আপনার কাছে যত গুলো audience রয়েছে তারা সকলে বাচ্চা পছন্দ করে। এবং তাদের কাছে যদি বাচ্চাদের ব্যবহার যোগ্য প্রোডাক্ট পোস্ট করেন তাহলে তাদের মধ্যে অনকে সেই প্রোডাক্ট buy করবে। product এর সঙ্গে যদি আপনার affiliate link share করেন তাহলে আপনার লিঙ্ক থেকে buy করবে।

আপনি যদি যেখানে বাচ্চাদের নিয়ে আর্টিকলে লিখছেন বা ভিডিও বানাচ্ছেন সেখানে যদি ইলেক্ট্রনিক গ্যাজেট এর affiliate প্রোডাক্ট প্রমোট করেন তাহলে তো হবে না।

প্রথমে আপনি আপনার audience এর কথা মাথায় রেখে Affiliate marketing করবেন।

  • Amazon Affiliate commission:

বিভিন্ন products এর উপর affiliate commission ভিন্ন রকমের। নীচে commission এর sreenshort দেওয়া হলো-

আসা করছি আপনি Amazon Affiliate marketing সমন্ধে ধারণা পেয়েছেন। কোনো রকম সমস্যা থাকলে Coment করুন।

Leave a Comment