GB WhatsApp কী ? এই GB WhatsApp কি normal WhatsApp থেকে কতটা সুরক্ষিত (safe)

বর্তমানে প্রতিটি স্মার্টফোন user এর কাছে WhatsApp অবশ্যই রয়েছে। এই WhatsApp এর সাহায্যে অন্য ব্যাক্তির সঙ্গে photo, video, documents শেয়ার এবং audio / video call, text chat মাধ্যমে যোগাযোগ করে থাকি। বর্তমানে এই WhatsApp বিশ্বের এক নম্বর মেসেজিং প্লার্টফর্ম।

আমার সকলে তো WhatsApp ব্যবহার করে থাকি কিন্তু আপনি কি GB WhatsApp সমন্ধে জানেন ? এই GB WhatsApp আমাদের মধ্যে অনেকে ব্যবহার করে থেকে আবার কেউ বা এই GB WhatsApp ব্যবহারের পরিকল্পনা করছেন। তাই যারা GB WhatsApp সমন্ধে কিছু জানেন না বা যারা এই GB WhatsApp use করবো বলে ভাবছেন তাদের জন্য এই আর্টিকেলটি।

*** Phone number save না করে Imo মতো WhatsApp এ কিভাবে message করবে

আজকের এই আর্টিকেলে GB WhatsApp সমন্ধে আলোচনা করবো এবং এর নিরাপত্তা (safe) নিয়ে আলোচনা করবো তাই আপনি আর্টিকেলটি সম্পর্ন শেষ পর্যন্ত পড়তে থাকুন, মূলবিষয়ে যাওয়ার আগে GB WhatsApp এর কোনো কোনো বিষয়ে আলোচনা হবে তার একটি সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখছি —

  1. GB WhatsApp কী ?
  2. GB WhatsApp এর সুবিধা
  3. কিভাবে GB WhatsApp install করবো ?
  4. GB WhatsApp কতটা নিরাপদ
  • GB WhatsApp কী (What is GB WhatsApp):

GB WhatsApp হলো thitd-party application বা software, যেটি দেখতে সম্পর্ণ orginal WhatsApp এর মতো এবং features গুলো orginal WhatsApp এর কপি এছাড়াও orginal WhatsApp এর থেকে অনেক বেশি Advance . এই advance features গুলোর জন্য GB WhatsApp এর জনপ্রিয়তা normal WhatsApp থেকে বেশি।

কিছু third-party developers মিলে WhatsApp এর clone app GB WhatsApp বানিয়েছে। অর্থাৎ এটি একটি WhatsApp কিন্তু এটি normal WhatsApp এর একটি clone version .

  • GB WhatsApp এর সুবিধা (Advantages of GB WhatsApp):

Normal WhatsApp এর মধ্যে থাকা প্রতিটি features তো GB WhatsApp রয়েছে সঙ্গে রয়েছে অনেক গুলো advance features, তাই ওই ফিচারস গুলি নিম্নে বর্ণনা করা হল —

  1. GB WhatsApp এর সঙ্গে আপনি Normal WhtsApp সহজে ব্যবহার করতে পারেন এক্ষেত্রে কোনো রকম সমস্যা হবে না।
  2. GB WhatsApp multiple language suport করে ফলে আপনি আপনার পছন্দ মতো ভাষাতে WhatsApp ব্যবহার করতে পারেন।
  3. যদি কোনো ব্যাক্তির সঙ্গে করা ব্যাক্তিগত (private) chat করছেন তাহলে আপনি সেই chat-কে Password দ্বারা lock করে দিতে পারেন। ফলে অন্য কোনো ব্যাক্তি আপনার চ্যাট দেখতে পারবে না।
  4. এই WhatsApp এর সাহায্যে আপনি অন্য যেকোনো ব্যাক্তির Status coppy করতে পারেন এবং ওই status আপনার ফোন সরাসরি save করতে পারেন।
  5. GB WhatsApp use করলে আপনি Blue tick, Double tick এবং status hide করতে পারেন।
  6. কাস্টম থিম ব্যবহার করতে পারেন।
  7. message এর auto reply use করতে পারেন, ফলে কিছু কিছু message এর করতে পারেন।
  8. অধিক MB-র ভিডিও অধিক ব্যাক্তির সঙ্গে forward করতে পারেন।
  9. Custom front use করতে পারবেন।
  10. এছাড়াও Do Not Disturb এর সুবিধা পাবেন।

এছাড়াও আরোও অনেক advance features রয়েছে যেগুলো এখনো আলোচনা করা হয়নি। শুধু বেশি usefull features গুলো আলোচনা করলাম।

  • কিভাবে GB WhatsApp install করবো (How to install GB WhatsApp):

GB WhatsApp হলো একটি third-party app তাই google play store রিলিস করা হয়নি। তাই আপনি google play store “GB WhatsApp” লিখে সার্চ করলে কিছু পাবেন না, তাহলে কোথা থেকে এই GB WhatsApp install করবেন?

GB WhatsApp install করার জন্য আপনাকে আপনার ফোনের browser ওপেন করে “GB WhatsApp” লিখে serch করলে অনেক সাইট চলে আসবে, ওই যে কোনো সাইট থেকে GB WhatsApp apk download করে install করে নিতে পারেন। তার পরে মোবাইল নম্বর দিয়ে singup করতে পারেন।

  • GB WhatsApp কতটা নিরাপদ (How secure is GB WhatsApp):

এই GB WhatsApp এর অনেক সুন্দর সুন্দর features থাকা শর্তেও GB WhatsApp third-party developer দ্বারা বানানো app। Offical WhatsApp lnc এর সঙ্গে GB WhatsApp এর কোনো রূপ সম্পর্ক নেই। তাই GB WhatsApp এর নিরাপত্তা কোনো রূপ নিশ্চিতা নেয়। এবং আপনার data encrypted থাকছে কিনা সেটার কোনো নিশ্চয়তা নেই কারন এটি একটি third party application। যখন তখন আপনার data লিক হওয়ার সম্ভাবনা থেকে যায়।

আপনি যদি GB WhatsApp use করেন তাহলে আপনার normal WhatsApp (WhatsApp lnc) block হওয়ার সম্ভাবনা অনেকে বেশি।

আমার শেষকথা; আমার মতে কখনো third-party application use করা উচিত নয়। বেশি features এর লোভে GB Whatsapp use na করার তাই ভালো। যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে share করবেন যাতে তাঁরও GB WhatsApp সম্পর্কে জানতে ও শিখতে পারে। সম্পর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

পরবর্তিতে কি কি বিষয়ে জানতে চান comment করে জানবেন।

Leave a Comment