What is Instagram and Reels – Full information in bangla

বর্তমান এই আধুনিক (ইন্টারনেটের) যুগে সকল মানুষের তার পার্সোনাল এবং প্রফেশনাল লাইফের data বহু সোশ্যাল মিডিয়া মাধ্যমে share করছে। বহু সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এর মধ্যে একটি জনপ্ৰিয় সোশ্যাল মিডিয়া হলো Instagram। এই ইনস্টাগ্রামে Photo, Video, Gif photo সহ share হয়ে থেকে। ইনস্টাগ্রাম আমাদের দৈনন্দিন জীবনের একটি অংশ হয়ে গিয়েছে। এই ইনস্টাগ্রামে সেলিব্রেটি ব্যক্তি থেকে শুরু করে আপনার আমার মতো বহু মানুষে profile রয়েছে। আপনি সরাসরি তাদের সঙ্গে chat করতে পারেন।

আজকের এই আর্টিকলে আমরা instagram সমন্ধে আলোচনা করবো, তাই আর্টিকেলটি সম্পর্ণ শেষ পর্যন্ত পড়তে থাকুন।

মূল আলোচনাতে যাবার আগে আজকের আর্টিকলে Instagram এর কোন কোন বিষয়ে আলোচনা করবো সেই সমন্ধে একটু হালক ধারণা দিয়ে রাখিা —–

  1. Instagram কী?
  2. কিভাবে ইনস্টাগ্রামে account বানাতে হয়?
  3. Inatagram Reels কী?
  4. Instagram থেকে কি টাকা ইনকাম করা যায়?

***কীভাবে অনলাইন থেকে ঘরে বসে ইনকাম করা যায়

  • Instagram কী (What is Instagram):

Instagram হলো একটি Free social media প্লাটফর্ম। এই প্লাটফর্মে facebook এর মতো Photo, Video share করা যায়।এবং সেই ফটোতে, ভিডিওতে like, coment, share করা যায়। আপনি আপনার পছন্দের যেকোনো ব্যাক্তিকে Follow করতে পারেন।আবার আপনাকেও অন্য ব্যক্তিরাও Follow করতে পারে। আপনি চাইলে যাদেরকে follow করছে তাদের সঙ্গে Chat করতে পারেন। আবার ইনস্টাগ্রামে Facebook এর মতো Live-এ এসে fan দের সঙ্গে কথা বলা যায়।

ইনস্টাগ্রামে Live section করার জন্য 10k Follower থাকতে হবে।

Instagram ইতিহাস: আমেরিকার স্যান ফ্রান্সিসকোতে কেভিন সিস্ট্রোম এবং মাইক ক্রেইগার ইনস্টাগ্রাম এর সূচনা করেন 2010 সালে। এই instagram ধীরে ধীরে জনপ্রিয় হতে শুরু করে তাই দেখে Facebook কোম্পানি এটিকে কিনে নেয়। পরে Facebook ইনস্টাগ্রামকে আরও সুন্দর ভাবে মডিফাই করুন।

  • কিভাবে ইনস্টাগ্রামে account বানাবো (How to create an account on Instagram):

Instagram-এ account বানানো খুবই সহজ। আপনার কাছে একটি Account থাকলে মাত্র এক মিনিটে Account বানিয়ে ফেলতে পারেন।ইনস্টাগ্রামে account বানানোর জন্য প্রথমে Google Play Store বা App Store থেকে Instagram app টি Install করবেন।তারপরে app টি open করে Facebook account বা ফোনে নম্বর ও Gmail account দিয়ে Singup করে নিলে account Sucess full ভাবে খুলে যাবে। তার পরে আপনি আপনার প্রোফাইল টাকে সুন্দর ভাবে সাজিয়ে নিতে পারেন। এখন আপনি Instagram ব্যবহার করার জন্য আপনার account রেডি।

  • Inatagram Reels কী (What is Instagram Reels):

Instagram Reels ইনস্টাগ্রাম দ্বারা পরিচালিত একটি নতুন Short video সার্ভিস। আমাদের ইন্ডিতে 2020 সালে যখন TikTok, Vigo সহ বহু short video app ব্যান্ড হয়ে যায় তার কিছু মাস পরে ইনস্টাগ্রাম তাদের এই নতুন short video সার্ভিস Reels এর সূচনা করে। এই Instagram Reels মাত্র 15 সেকেন্ড সময়ের জন্য Short video বানিয়ে পোস্ট করতে পারেন। instagram তাদের এই নতুন (Reels) Feature-এর জন্য বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। এখন Reels video বানিয়ে খুব Follower বাড়ানো যাচ্ছে। আপনি যেকোনো একটি ট্রপিকের উপর Reels বানিয়ে আপনার Fan/Follower বাড়াতে পারেন।

*** কীভাবে Instagram Reels Video Download করবো

  • Instagram থেকে কি টাকা ইনকাম করা যায়:

Instagram তার user দের টাকা ইনকাম এর কোনো সুবিধা দেয়নি, কিন্তু আপনি চাইলে এই instgram থেকে ইনডিরেক্ট ভাবে ইনকাম করতে পারেন। এর জন্য আপনার account এ অনেক বেশি Fan/Follower থাকতে হবে তবে আপনি এখন থেকে ইনকাম করতে পারবেন।

Instagram থেকে ইনকাম করার দুটি রাস্তা রয়েছে–

Sponsorship: যখন আপনার Instagram account এ অনেক follower থাকবে তখন বহু Brand বা Compani তাদের products বা Service promot করে জন্য আপনাকে অর্থ (টাকা) প্রদান করবে। ফলে আপনার ইনকাম জেনারেট হবে।

Paid Promosion: ধরুন, আপনার nicher (catagory) সঙ্গে জড়িত অনেক ছোট ছোট instagram profile রয়েছে, তারা তাদের প্রোফাইল promot করার জন্য আপনি বলতে পারে, সেই profile গুলো promot করার জন্য তাদের কাছে থেকে টাকা চার্জ করতে পারেন।

এই রকম ভাবে Instagram থেকে ইনকাম করা যায়।

আসা করছি আপনি Instagram সমন্ধে একটি সুস্পষ্ট ধারণা পেয়েছেন। এই বিষয়ে কোনো রকম সমস্যা থাকলে নির্দ্বিধায় comment করুন। আমি আপনার comment এর reply দেব। এই আর্টিকেলটি আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে Share করুন যাতে তার এই বিষয় সম্পর্কে জানতে পারে।

Leave a Comment