What is multi level marketing (MLM) | MLM network marketing কিভাবে কাজ করে?

আপনি কি আপনার job থেকে বিরক্ত হয়ে যাচ্ছেন, এই বিরক্তিকর জীবন থেকে মুক্তি পেতে চান, আপনি কি নিজের Boss হতে চান আর ঘরে বসেই হাজার হাজার টাকা ইনকাম করতে চান । এছাড়াও আপনি কি পেতে চান “Financial Freedom” তাহলে join করুন আমাদের … Company/ Industry তে এবং আপনার স্বপ্নকে পূরণ করুন।

এই কথা গুলো আপনি যদি শুনে থাকেন তাহলে আপনাকে কেউ না কেউ MLM কোম্পানিতে যুক্ত করার চেষ্টা করে ছিলো। আজকের এই আর্টিকেলে আমি আপনাকে MLM সম্পর্কে সঠিক সম্পর্ণ knowledge দেবো তাই MLM এ ফাঁসার আগে আর্টিকেটি সম্পর্ণ পড়তে থাকুন।

MLM কী (What is MLM)?

MLM এর সম্পর্ণ নাম হলো Multi Lavel Marketing। এছাড়াও Referral marketing, Network marketing নামেও জানা যায়। ইহা পিরামিড এর মত একটি রূপ। এই MLM এর মাধ্যমে সারাবিশ্বে লক্ষ লক্ষ মানুষকে ফাঁসানো হচ্ছে ইনকামের লোভ দেখিয়ে।

এই MLM হলো marketing এর একটি রূপ যা কিছু কিছু কোম্পানি ব্যবহার করে। MLM কোম্পানি এবং Normal কোম্পানি এর products selling এবং ইনকাম করার পদ্ধতিটি সম্পর্ণ আলাদা। পার্থক্য এর আকারে দুজনের products selling পদ্ধতিটি বোঝাচ্ছি নিম্নে

Normal Company MLM Company
ধরুন, একটি কোম্পানি Skincare এর products বানাচ্ছে। সে তার products বিক্রি করার জন্য প্রথমে Distributors এর কাছে sell করবে, তারপরে Distributors ওই skincare products টিকে Consumer এর হাতে পৌঁছে দেয়। কিন্তু এক্ষেত্রে উৎপন্ন skincare products Distributors এর কাছে sell করে। এই MLM কোম্পানি derect Distributors কে তাদের Consumer এ পরিণত করে। MLM company প্রথমে আপনাকে Distributors হিসাবে join করবে পরে আপনাকে Consumer এ পরিণত করবেন।

তাহলে এবার বুঝতে পারলেন Normal কোম্পানি আর MLM কোম্পানি এর products selling method।

একটি নরমাল কোম্পানি সব সময় focus রাখে তাদের products এর উপর, যাতে তাদের প্রোডাক্টস এর quality best হয় আর মার্কেটে বেশি বিক্রি হয়। কিন্তু MLM কোম্পানি focus রাখে Distributors এর উপর, যত বেশি Distributors হবে products তত বেশি sell হবে। MLM কোম্পানি প্রতিটি Distributors কে প্রোডাক্টস selling এর উপর কিছু % commission দিয়ে থাকে। এছাড়াও তারা চায় তাদের Distributors সংখ্যা বেশি হোক তাই তারা বলে “তোমাদের নীচে আরও Distributors join কারও তাহলে তোমাদের ইনকাম বাড়বে এবং তারও ইনকাম করার সুযোগ পাবে”। এই ভাবে MLM কোম্পানি পিরামিড গঠন করে যার TOP এ থাকে কোম্পানির owner।

কিভাবে MLM কোম্পানি ইনকাম করে?

আপনি যখন কোনো MLM কোম্পানির Distributors join হয়ে যাবেন তখন আপনাকে কোম্পানি সরাসরি টাকা চাইবে না।তারা আপনাকে তাদের কিছু Services (কম্পিউটার কোর্স), Stater pack, উৎপন্ন products buy করতে বলবে। আপনি যদি না কিনেন তাহলে তারা আপনাকে বলবে আপনি Distributors ID পাবেন না, Training নিতে পারবেন না এরকম আরও অনেক কিছু বলবে। তারা একটি কথা সবসময় বলবে “Value for money” যেহেতু আপনি টাকা দিচ্ছেন সেহেতু আমরা আপনাকে value দিচ্ছি। প্রোডাক্টস এবং services sell করা হচ্ছে তাদের মূল লক্ষ। একটু ভেবে দেখুন ওরা আপনাকে Distributors এর জন্য join করিয়েছিল কিন্তু শেষে আপনাকে Consumers বানিয়ে নিলো।

MLM Company Ads এর জন্য কোনো টাকা খরচ করে না, products এর quality improve করার জন্য খরচ করে না, শুধু focus কিভাবে নিজেদের Distributors network বাড়ানো যায়।

আপনি নিজে ভেবে দেখুন, মানুষ কেন টাকা খরচ (spend) করে। টাকা spend করে নিজের স্বার্থের জন্য, যদি টাকা খরচ করে তবে তার বিনিময়ে সে value (মূল্য) পাবে।

আমরা টাকা দিয়ে খাবার কিনি (buy) করি কারণ টাকার বিনিময়ে খাবার (value) পাচ্ছি। খাবার খেলে আমাদের পেট ভরে, ক্ষুদা মেটে। এছাড়াও সিনেমা দেখার জন্য টিকিট buy করি, কারণ entertainment এর রূপে value পাচ্ছি। মানুষ টাকা তখনই খরচ (spend) করে যখন সে value দেখতে পাই।

একই ভাবে company বা government আপনাকে তখনই কাজে রাখবে যখন তারা আপনার মধ্যে value দেখতে পাবে। আপনার মধ্যে যদি Skills, Knowledge job পাবেন। কিন্তু MLM company Distributors join করার সময় ক্যান্ডিডেটের মধ্যে কি কি Value/Quality রয়েছে check করে না। 12th fail লোকেও join করায়। কারণ তারা জানে তাদের এই কোম্পানিতে কোনো quality প্রয়োজন হয় না, শুধু Communication skill টা থাকলে হবে। তারা এটাও জানে যদি লোকটিকে (ছেলে/মেয়ে) join করতে পারি তাহলে তার কাছে থেকে কিছু টাকা লুট করা যাবে এবং সে যদি আরো কয়েকটি লোক join করতে পারে তাহলে আমাদের কাছে টাকা আসবে ফলে আমাদের business বড়ো হবে।

Normal company (job) Vs MLM company

এতক্ষন আপনারা MLM company এর সমন্ধে অনেক কিছু জানলেন, এই বার Normal company আর MLM company এর মধ্যে কি এমন পার্থক্য রয়েছে সেগুলি জানাবো—

Normal Company (Job)MLM Company
Job এর ক্ষেত্রে প্রথমে Education quality, Skills, Knowledge আপনি কি তাদের কাজ করার যোগ্য ইত্যাদি check করা হয়। কিন্তু MLM এর ক্ষেতে Education quality, Skills, Knowledge কোনো কিছু check করা হয় না।
Job এর ক্ষেত্রে Fixed Salary দেওয়া হয় বা কাজের ভিত্তিতে Salary দেওয়া হয়। MLM এর ক্ষেত্রে আপনি যত লোক join করতে পারবেন বা যত গুলি products sell করতে পারবেন তার ভিত্তিতে commission দেওয়া হয়।
নরমাল কোম্পানি products এর গুণগত মান বৃদ্ধির জন্য কাজ করে, পাশাপাশি products sell করার জন্য advertisement করে। MLM কোম্পানি তাদের products এর quality improve করার জন্য কোনো কাজ করে না, কোনো advertisement করে না। নরমাল কোম্পানির products এর তুলনায় এদের products এর দাম অনেক বেশি হয়ে থাকে।
Normal company income এর প্রধান source হলো Products and Services sell .MLM company ইনকামের প্রধান source হলো Distributors joining .

MLM company Live event এর মাধ্যমে Self helf motivation কথা বলা হয়। এবং সবসময় Positive miend set রাখতে বলা হয়। এমন ভাবে MLM Distributors দের ট্রেনিং দোওয়া হয়, কেউ যদি ওই কোম্পানির সমন্ধে খারাপ কথা বলে তাহলে তাদের কাছ থেকে দূরে সরে যাতে বলা হয়, সে নিজের বন্ধু বা family member হোকনা কেনো।

কিভাবে MLM company থেকে বাঁচাবেন?

জীবনে ইনকাম করার এই রকম শর্টকাট রাস্তা থাকলেও সেটা বেশি দিনকার জন্য নয়, কারণ আপনি যদি মানুষের প্রতারণা করেন তাহলে আপনার ভবিষ্যৎ অন্ধকার হতে শুরু করবে। তাই কেউ যদি অল্প দিনের মধ্যে বড়লোক করার কথা বলে তাহলে তার কাছ থেকে দূরে থাকবেন। জীবনে ইনকাম করতে চান, বড়লোক হতে চান তাহলে আপনার মধ্যে আপনাদের মধ্যে Valuable Skills and Knowledge থাকতে হবে, তবেই কোম্পানি বা government আপনাকে job দেবে। যদি job না পান তাহলে অনলাইনে কাজ করে ইনকাম করতে পারবেন। যদি আপনার মধ্যে কোনো Skills & Knowledge না থাকে তাহলে আপনাকে নিজের উপর invest করতে হবে Skills & Knowledge বাড়ানোর জন্য।

  1. অনলাইনে কাজ করে ঘরে বসে ইনকাম করুন

MLM Company এর শিকার করা হয়?

MLM কোম্পানির প্রধান লক্ষ হলো- মানুষকে অনেক টাকা ইনকামের স্বপ্ন, luxury life style, expensive holiday, বিশেষ করে ‘Financial Freedom’ এর স্বপ্ন দেখানো হয়।

MLM company গুলি target করে-

  1. Unemployed Youth (17-25 year age)
  2. House Wife

World Top 4 MLM Company

World এর বুকে যত গুলি MLM company রয়েছে তাদের মধ্যে 90% কোম্পানি মানুষ ঠকিয়ে ইনকাম করছে। 2020 সালে World এর rank করা MLM কোম্পানি গুলি হলো-

2020 rank Company Name 2019 Revenue
1.AmwayUS$ 8.8 Billion
2.Market AmericaUS$ 7.3 Billion
3.Avon Products lncUS$ 5.5 Billion
4.HerbaUS$ 4.9 Billion

আমার চেনা পরিচিত একটি indian MLM কোম্পানি হলো “Smartvalue Products and Services Limited“। এই কোম্পানির প্রথমে নিজের নামকে লুকিয়ে (hide) রেখে মিথ্যা কাজের প্রতিসূতি দিয়ে লোক join করায়, প্রথমে বলে কোনো টাকা লাগবে না, কিন্তু ধীরে ধীরে বলে একটি কম্পিউটার কোর্স করতে হবে তার জন্য টাকা নেয়। তাপরে তারা softskills ট্রেনিং দেওয়া শুরু করে, এর পরে Advance ট্রেনিং শুরু করে ওখানে সেখান হয় কিভাবে নিজের under এ লোক join করতে হবে। এবং এটাও বলে দেওয়া হয় যত বেশি লোক join করতে পারবে ততো ইনকাম বাড়বে।

2 thoughts on “What is multi level marketing (MLM) | MLM network marketing কিভাবে কাজ করে?”

Leave a Comment