What is QR code। QR কোড কীভাবে কাজ করে

আমার আমাদের দৈনন্দিন জীবনের সমস্ত কাজকে কম সময়ের মধ্যে, সহজ ভাবে করতে চায়। তাই সব সময় শর্টকাট রাস্তা অবলম্বন করতে চাই। যেমনঃ ধরুন, আপনি কাউকে Online payment করবেন, এক্ষেত্রে আপনাকে ওই ব্যাক্তির Phone Number/UPI Id লিখে সার্চ করে payment করতে হবে। কোনো কারণে আপনার লিখা নম্বরটা ভুল হয়ে গেল অন্য কারো account এ টাকা চলে যাবে। এই সমস্যা থেকে বাঁচাতে আপনি ওই ব্যক্তির QR code scan করে পেমেন্ট করেন তাহলে আপনার কোনো রূপ সন্দেহ থাকবে না। QR Code ব্যবহার এর ক্ষেত্রে আপনার সময়ও বাঁচলো এবং কাজটি নিশ্চিন্তায় করতে পারলেন।

QR code কি তা নিয়ে আমরা অনেকে কমবেশি সকলে জানি। এই QR কোড এর সম্পর্ণ নাম হলো Quick Response Code। Bar কোডের তুলনায় QR Code অধিক উন্নত। Bar code এর সাহায্যে শুধুমাত্র সংখ্যা স্টোর করে রাখা যায় কিন্তু QR এর সাহায্যে Contact, SMS, Text (Parsonal Informartion), URl ইত্যাদি স্টোর (Save) করে রাখতে পারেন।

আজকের এই আর্টিকলে আমরা QR Code নিয়ে আলোচনা করবো। আলোচনাতে যাবার আগে QR কোডের কোনো বিষয়ে আলোচনা হবে তার একটি সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখি—

  1. QR Code কী?
  2. QR Code এর সুবিধা গুলি কী কী?
  3. কিভাবে নিজে QR Code বানাবো?
  4. কিভাবে QR Code Scan করবো?

**আরও পড়ুন: কী কী ভাবে অনলাইনে থেকে ইনকাম করা যায়

QR Code কী (What is QR Code):

QR Code হলো একটি দ্বিমাত্রিক চিত্র। এই QR code বহু ছিদ্র দাগ নিয়ে গঠিত। এই এক একটি ছিদ্র দাগ সংখ্যা বা ওয়ার্ড বা সিম্বল কে নির্দেশ করে। এই ছিদ্র দাগগুলো একত্রিত হয়ে QR Code গঠন করে।

QR Code-কে ব্যাবহার করে আপনি Digital ভাবে আপনার বহু তথ্য (Text, URl, Contact, SMS) সঞ্চয় (save) করে রাখতে পারেন। পরবতীতে আপনি Digital ভাবে Use করতে পারেন।

QR Code এর সুবিধা গুলি (Benefits of QR Code):

QR code কে ব্যবহার করে আমরা আমাদের দৈনন্দিন জীবনকে আরও সহজ সরল করতে পারি—

  1. আমার আমাদের parsonar details QR কোডের মধ্যে store করে রাখতে পারি। ফলে আমার এটাকে Visiting কার্ডের মতো ব্যবহার করে পারি।
  2. QR কোডের মাধ্যমে আপনি আপনার contact number store করে রাখতে পারেন। কেউ চাইলে আপনি তাকে QR code scan করতে বলতে পারেন।ফলে আপনাকে মুখ দিয়ে বলতে হবে না ।
  3. QR code এর সাহায্যে আমরা আমাদের টাইপিং এর সময় টুকু বাঁচাতে পারি। যেমন: আমি Banglagyaan.in Website যাবো এর জন্য Google গিয়ে আমাকে টাইপিং করতে হবে www.banglagyaan.in।এক্ষেত্রে আমি Banglagyaan এর QR Code scan করে সহজে Site প্রবেশে করতে পারি।
Banglagyaan.in
Banglagyaan QR code

কিভাবে নিজে QR Code বানাবো (How to make QR Code myself):

এখন কার সময়ে নিজের QR Code বানানো কোনো কঠিন কাজ নয়। আপনি স্মার্ট ফোন চালাতে পারলে QR Codeও বানাতে পারবেন। অনলাইনে QR কোড বানানোর অনকে রকমের Tool রয়েছে, সেখান থেকে আপনি 1 মিনিটে আপনার নিজস্ব QR code বানিয়ে নিতে পারেন। ফলে আপনি আপনার বন্ধু বান্ধবের কাছে স্মার্ট হয়ে যেতে পারেন। QR code তৈরি করার জন্য অনেক Website বা App রয়েছে। আমি QR code তৈরি করার জন্য The QR Code generator ওয়েবসাইট ব্যবহার করি।

কিভাবে QR Code Scan করবো (How to scan QR Code):

QR code এর মধ্যে কি তথ্য (data) রয়েছে সেটা খালি চোখে কখনো দেখা যায় না। QR কোডের মধ্যে কি ডাটা রয়েছে সেটা জানার জন্য QR code টাকে ভাঙতে হবে, এই ভাঙার কাজটি স্ক্যানার (scanner) দ্বারা হয়ে থাকে। QR কোড scan করা জন্য Google paly store অনেক app রয়েছে। আমি QR code scan করার জন্য QR & Barcode Scanner app use করি। এই app এর সাহায্যে QR Code Scann এর পাশাপাশি QR code তৈরি (generat) করতে পারবেন।

আসা করছি আপনার QR Code সমন্ধে ধারণা স্বচ্ছ হয়েছে। কোনো প্রকারের সমস্যা থাকলে coment করে জানাবেন।

1 thought on “What is QR code। QR কোড কীভাবে কাজ করে”

Leave a Comment