What is Stock market | How to make money for Stock market|শেয়ার বাজার কী এবং কিভাবে শেয়ার বাজার কাজ করে?

যখন কথা ওঠে অল্প সময়ে প্রচুর এক্সট্রা (extra) টাকা ইনকাম করার, তখন সবার প্রথমে মাথায় আসে Stock market বা Share market এর নাম। তাই আজকের এই আর্টিকেল আমরা Share market বা Stock market সমদ্ধে আলোচনা করবো।

এই share market কে আবার Stock market বলা হয়। যদি আপনি এর আগে Stock market নাম শুনে থাকেন বা না শুনে থাকেন, তাহলে কোনো অসুবিধা নেই। আজকে আমি এই Stock market বিষয় টি সম্পর্ণ পরিস্কার (clear) করে দেবো। তাই আপনি যদি Stock market সমন্ধে জানতে ইচ্ছুক তাহলে সম্পর্ন আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন।

Stock Market কী?

শেয়ার মার্কেট হলো এমন একটি মার্কেট যেখানে আপনি যে কোনো কোম্পানির শেয়ার বা অংশ কিনে, নিতে পারেন ফলে আপনিও ওই কোম্পানির অংশীদারি (Share holdar) হয়ে যেতে পারেন। ফলে ওই কোম্পানি যত টাকা লাভ করবে তার share আপনিও পাবেন এবং ওই কোম্পানির লোকসান হয় তাহলে আপনিও ক্ষতিগ্রস্ত হবেন। অর্থাৎ কোম্পানি লাভে থাকলে আপনিও লাভ থাকবেন এবং কোম্পানি লোকসানে থাকলে আপনিও লোকসানে থাকবেন।

একটি ছোট উদাহরণের মাধ্যমে এই Share market বিষয়টি বোঝাচ্ছি – ধরুন রাম একটি business করতে চাই। ওই business টি করার জন্য মোট ২ লক্ষ টাকা লাগবে, কিন্তু রামের কাছে মাত্র ১ লক্ষ টাকা আছে, তাই ওর আরো টাকার প্রয়োজন তাই রাম তার বন্ধু শ্যামকে ১ লক্ষ টাকা চাইলো।শ্যাম বলে “টাকা আমি দেবো কিন্তু আমার কি Profit হবে?” তখন রাম শ্যামকে বলে আমি তোকে এই business এর ৫০% share দেবো। অর্থাৎ এই business থেকে যত লাভ-লোকসান হবে আমার দুজনে তার সমান অংশীদার হব।

শেয়ার মার্কেট ঠিক একই ভাবে কাজ করে কিন্তু সেটি বড়ো লেভেলে। এক্ষেত্রে কোম্পানি তার বন্ধুর কাছে টাকা নেওয়ার বদলে কোম্পানি সারা বিশ্বে মানুষের কাছে থেকে টাকা নিতে পারেন। ফলে business এ প্রয়োজন মতো টাকার যোগান দিতে পারবে। সেই business উন্নতি (gow) করলে তার কিচ্ছু অংশ Share investor দের দেওয়া হয়।

শেয়ার বাজারের উৎপত্তি ইতিহাস:

আজ থেকে প্রায় 400 বছর আগে ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানি শেয়ার মার্কেটের সূত্রপাত ঘটিয়ে ছিল। ডাচ ইস্ট ইন্ডিয়া কোম্পানি পানির জাহাজে করে বিশ্বের বিভিন্ন দেশ আবিষ্কার করে বেড়াতো। এবং সেই দেশ গুলো থেকে ধন-সম্পত্তি সংগ্রহ করে নিয়ে আসত তাদের দেশে। কিন্তু কিছু সময় তাদের জাহাজ ডুবে যেতো, অন্য দেশের মানুষ তাঁদেরকে লুট করে নিত ফলে তাদের আর্থিক দুরাবস্থা দেখা দিয়েছিল। তাই তারা তাদের যাত্রা শুরু করতে পারতো না। এই আর্থিক সমস্যা দূর করার জন্য সাধারণ মানুষের কাছে একটি প্রস্তাব নিয়ে আসে, প্রস্তাব টি হলো-

যে ব্যাক্তি তাদের জাহার উপর টাকা ইনভেস্ট করব, তাকে এই জাহাজের অংশীদার করে নেওয়া হবে। অর্থাৎ এই জাহাজ যখন বিভিন্ন দেশ আবিষ্কার করে যে টাকা ইনকাম করবে, প্রত্যেক ইনভেস্টারকে তার Share অনুযায়ী টাকা ফেরত দেওয়া হবে।

কিছু দিন পরে দেখা গেল কিছু জাহাজ বন্দরে ফিরে আসেছে আবার কিছু জাহাজ ফিরে আসছে না, তাই বুদ্ধি করে ইনভেস্টাররা একটি জাহাজে টাকা লাগার বদলে সেই টাকাটা ভিন্ন ভিন্ন জাহাজের উপর invest করতে লাগলো ফলে কোনো না কোনো জাহাজ ফেরত আছে এবং তাদের টাকা দ্বিগুন হয়ে কাছে।

এই চিন্তা ধরা থেকে Stock market/ Share market এর যাত্রা শুরু করে।

কিভাবে শেয়ার বাজার কাজ করে (How to work Stock Market)?

শেয়ার বাজার হলো এমন একটি জায়গা যেখানে সমস্ত কোম্পানি তাদের শেয়ার বা Stock কে পরিচালনা করে। বিশ্বের প্রতিটি দেশে তাদের নিজস্ব Share Exchange Market রয়েছে যেখানে ওই দেশের শেয়ার দাম দর করা হয় এবং শেয়ার কেনা বেচা করা হয়। আমাদের ইন্ডিয়াতে দুটি Share exchange plartfrom রয়েছে-

  1. NSE (National Stock Exchange of India)
  2. BSC (Bombay Stock Exchange)

বাংলাদেশের Stock Exchange Plartform এর নাম হলো- Dhake Stock Exchange .

যখন কোনো কোম্পানি টাকার প্রয়োজন হয় তখন ওই কোম্পানি শেয়ার বাজারে প্রবেশ করে। শেয়ার বাজারে প্রবেশ করা খুব সহজ ব্যাপার নয়, আর জন্য তাদেরকে তাদের কোম্পানির সমন্ধে অনেক documents proof করতে হয়, SEBI (Securities and Exchange Board of India) এর কাছে তার পরে শেয়ার মার্কেটে এন্টার করার সুযোগ পায়। SEBI ওই কোম্পানি উপর সবসময় নজর দাড়ি করে কারণ কোম্পানি যাতে প্রতারণা (fraud) করতে না পরে।

কিভাবে Share/ Stock এর দাম কম-বেশি হতে থাকে?

শেয়ার বাজার কাজ করে চাহিদা (Demand) এবং সরবরাহ (Supply) এর উপর ভিত্তি করে। অর্থাৎ মার্কেটে যেরকম চাপ থাকে তার উপর Stock বা Share এর মূল্য নির্ধারিত হয়ে থাকে।

যেমন- একটি কোম্পানি হলো A , মার্কেটে A কোম্পানির চাহিদা (Demand) বেশি তাই অত্যধিক বিক্রি হচ্ছে। এই কারণে ওই কোম্পানি (A) আরও বেশি ইনকাম করার জন্য তাদের share এর দাম বাড়িয়ে দেবে ফলে Share/Stock এর দাম বেড়ে যাবে।

ঠিক একই ভাবে, একটি কোম্পানি B, মার্কেটে এই B কোম্পানির শেয়ার কেনার (purchase) বদলে, B কোম্পানির শেয়ার যাদের কাছে রয়েছে তারা সব বিক্রি (sell) করতে শুরু করেছে ফলে Share এর সরবরাহ (Supply) বেড়ে যাবে তাই কোম্পানি নিজেদের Stock আর দাম কমিয়ে দেবে যাতে লোকের ক্রয় (Purchase), এই ভাবে Share বা Stock এর দাম কমে যায়।

কিভাবে শেয়ার বাজারে শেয়ার কেনা-বেচা (Trading) করবেন?

আগেকার সময় শেয়ার বাজারে টাকা ইনভেস্ট করা ঝামেলার ব্যাপার ছিল। কিন্তু যখন থেকে ইন্টারনেটের জনপ্ৰিয়তা বৃদ্ধি পেয়েছে তখন থেকে শেয়ার বাজার অফলাইনের পাশাপাশি অনলাইনে প্রবেশ করেছে। এখন আপনি ঘরে বসে অনলাইনে Stock market এ প্রবেশ করের Share মার্কেটে trading করতে পারেন। এর জন্য কোনো broker এর কাছে যেতে হবে না।

শেয়ার বাজারে trading করার জন্য আপনার কাছে Demat account অবশ্যই থাকতে হবে তবে আপনি Trading করতে পারবেন। Demat account অকেনটা ব্যাঙ্কের একাউন্টের মতো। এই Demat একাউন্ট এর মাধ্যমে Stock কেনা এবং বেচা হয়ে থাকে। Demat account ব্যাঙ্কের একাউন্টের সঙ্গে যুক্ত থাকে এবং আপনার কারবার ব্যাঙ্কের একাউন্টের মাধ্যমে পরিচালিত হয়।

Demat একাউন্ট open করার জন্য documents এর প্রয়োজন হয়- Adress proof, ID proof, PAN Card, Bank account ইত্যাদি। বর্তমান সময়ে অনলাইনের মাধ্যমে Stock মার্কেটে প্রবেশ করা যাচ্ছে এবং অনলাইনে শেয়ার কেনা-বেচা (buy-sell) করতে পারেন। এই সুবিধা প্রদান করছে কিছু Plartfrom-

  1. Groww
  2. Upstox
  3. Angil broking
  4. 5Paisa

এই সকল কোম্পানির App রয়েছে যেখানে Demat account বানিয়ে Stock trading শুরু করতে পারেন।

শেয়ার বাজারে Trading করার সময় কোন কোন সাবধানতা বজায় রাখবেন?

আমরা অনেকের মুখে শুনে থাকি শেয়ার বাজার খুব রিস্কি প্লার্টফর্ম। তাই শেয়ার বাজারে ট্রেডিং করার আগে কিছু ছোট ছোট বিষয় আছে যেগুলি অবশ্যই জানা উচিত-

  1. যখন কোনো কোম্পানির stock buy করতে যাবেন তার আগে ওই কোম্পানির দুই বছর আগে কি রকম পারফর্ম (background) করেছে তা রিসার্চ করে নিবেন।
  2. রিসার্চ করার পরে যখন মনে হবে আগের তুলনায় শেয়ারের price কমেছে তখন Share buy করে নিবেন।
  3. দিনে দুই তিন বার করে stock মার্কেট chack করবেন যখন stock এর দাম বেড়ে যাবে তখন stock sell করে দিবেন আবার যখন দাম কমে যাবে তখন শেয়ার কিনে রেখে দিবেন।

এই বিষয় গুলি মাথায় রেখে সাবধানে Invest করবেন তাহলে grow করতে থাকবেন।

আমার শেষ কথা;

আজকে এই আর্টিকেল আমার Stock market বা শেয়ার বাজার সমন্ধে আলোচনা করলাম। আশাকরছি আপনার Stock market সমন্ধে সম্পর্ণ ধারণাটি পরিষ্কার হয়ে গেছে। যদি এই আর্টিকেলের মাধ্যমে আপনি উপকৃত হন তাহলে আমার লিখাটি সার্থক হয়েছে বলে আমি মনে করি। যদি আর্টিকেলটি ভালো লাগে তাহলে যারা শেয়ার বাজার সমন্ধে জানতে ইচ্ছুক তাদেরকে শেয়ার করে দিবেন। যদি stock market সমন্ধে কোনো রকম সমস্যা থাকে তাহলে comment করে জানাবেন। শেষ পর্যন্ত পড়ার জন্য ধন্যবাদ।

2 thoughts on “What is Stock market | How to make money for Stock market|শেয়ার বাজার কী এবং কিভাবে শেয়ার বাজার কাজ করে?”

  1. বিও একাউন্ট এবং ডিম্যাট একাউন্ট কি একই না আলাদা?

    Reply

Leave a Comment