What is the Bitcoin- Full information in Bangla

পৃথিবীর বিভিন্ন দেশে তাদের নিজস্ব কারেন্সী (Currency) রয়েছে, যা কেনা-বেচার ক্ষেত্রে ব্যবহার করা হয়। এই currency এর নাম বিভিন্ন দেশের ক্ষেত্রে আলাদা আলাদা। এই কারেন্সী এর মান বিভিন্ন দেশে আলাদা আলাদা। আমাদের ইন্ডিয়াতে যে Currency চলে তাকে Rupees বলে আবার United states এর Currency কে Dollar এবং United kingdom এর Currency কে Pound বলে। একই ভাবে ইন্টারনেটের জগতে লেনদেন Cryptocurrency মাধ্যমে হয়। এই Cryptocurrency মাধ্যমে অনলাইন tranaction হয়। সবচেয়ে জনপ্রিয় Cryptocurrency মধ্যে উল্লেখযোগ্য নাম হলো Bitcoin . এই Bitcoin এর নাম হয়তো আপনি প্রায় শুনেছেন। শুনবেন না-বায় কেনো, প্রায় কয়েক বছর ধরে ইন্টারনেটে বিটকয়েন (Bitcoin)নিয়ে চর্চা হচ্ছে।

তাই আজ আমি আপনাকে বিটকয়েন (Bitcoin) সমন্ধে একটি সম্পর্ণ ধারণা দেবো, যার ফলে আপনি Bitcoinএ টাকা ইনভেস্ট করে ভালো পরিমানে পেতে পারবেন। মূল বিষয়ে যাবার আগে আজ Bitcoin এর কোন কোন বিষয়ে আলোচনা হবে তার একটা সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখি–

  1. Bitcoin কী ?
  2. কিভাবে Bitcoin ব্যবহার করতে হয় ?
  3. Bitcoin এর Value কত ?
  4. কিভাবে Bitcoin এ ইনভেস্ট করবে ?

আরো পড়ুন: অনলাইন থেকে কিভাবে ইনকাম করা যায়

চলুন এবার আমাদের মূল বিটকয়েন এ ফিরে যায় —

  • Bitcoin কী (What is Bitcoin):

Bitcoin হলো ভাউরচুয়াল কারেন্সী বা ডিজিটাল কারেন্সী। তাই Bitcoin ডিজিটাল লেনদেন এর ক্ষেত্রে ব্যবহার করা হয়। Bitcoin কে ভাউরচুয়াল কারেন্সী বলার কারণ- এটি একটি ভিন্ন ধরণের কারেন্সী। আমরা যেমন- ইন্ডিয়ান rupees বা Dollar কে আমরা ফিজিক্যাল ভাবে দেখতে পায় এবং ফিজিক্যালি লেনদেন করতে পারি কিন্তু Bitcoin কে আমরা ফিজিক্যালি লেনদেন করতে পারি না। Bitcoin কে শুধু মাত্র ডিজিটাল ভাবে trancation করতে পারি। এই Bitcoin কে আমরা অনলাইন ওয়ালেটে (Wallet) স্টোরে করে রাখতে পারি।

Satoshi Nakamoto 2008 সালে Bitcoin আবিষ্কার করে। 2009 সালে গ্লোবাল পেমেন্ট রূপ হিসাবে Bitcoin কে চালু করা হয়। এর পরে থেকে Bitcoin এর জনপ্রিয়তা বেড়েয় গিয়েছে।

Bitcoin হলো Decentralized Currency অর্থাৎ Bitcoin কে ব্যাঙ্ক বা গভর্নমেন্ট নিয়ন্ত্রণ করে না, এক কথায় Bitcoin এর কোনো মালিক নেই। ইন্টারনেটের মতো যে কেউ Bitcoin use করতে পারে। অনলাইন tranaction এর ক্ষেত্রে বা যে কোনো দেশের currency তে এক্সচেঞ্জ করতে পারেন। যেমনঃ আপনার কাছে Bitcoin রয়েছে, আপনি সেই Bitcoin কে আপনার দেশের এক্সচেঞ্জ করে ব্যাংকে টাকা নিতে পারেন। বর্তমান কালে Bitcoin বিশ্বের সবচেয়ে দামি Currency হয়ে উঠেছে।

  • কিভাবে Bitcoin ব্যবহার করা হয় (How to use Bitcoin):

অনলাইন tranaction এর ক্ষেত্রে Bitcoin ব্যবহার করা হয়। আপনি international পেমেন্ট করতে চাইলে Bitcoin এর মাধ্যমে করতে পারেন, এর জন্য আপনাকে কোনো এক্সট্রা চার্জ দিতে হবে না এবং Tranaction instand sucess হয়ে যাবে। আপনি যদি International payment ব্যাঙ্ক দ্বারা করতে চান থলে আপনাকে এক্সট্রা চার্জ Pay করতে হবে। আপনি যখন খুশি আপনার দেশের currency তে এক্সচেঞ্জ করতে পারেন।

  • Bitcoin এর Value কত (What is the value of Bitcoin):

যেমন শেয়ার বাজারে শেয়ার এর দাম কম-বেশি হয় তেমনি Bitcoin এর দামও কম-বেশি হয়। যত বেশি Bitcoin এর চাহিদা বাড়বে, তেমনি Bitcoin এর Value কম-বেশি হবে। বর্তমানে বিশ্বের সবচেয়ে দামি currency হলো Bitcoin. আজকের দিনের (09/06/2021) আমাদের ইন্ডিয়াতে Bitcoin আর দাম-

1 Bitcoin = 26,38,490.11 Indian Rupee

1 Bitcoin = 30,63,932.90 Bangladeshi Taka

  • কিভাবে Bitcoin এ ইনভেস্ট করবে (How to invest in Bitcoin):

শেয়ার মার্কেটের ওপর টাকা invest করে রাতারাতি কোটিপতি হয় যায়, তেমনি Bitcoin এর ওপর টাকা invest করে ও কোটিপতি হয় যায়। 2009 সালে যখন Bitcoin চালু হয় তখন এর price $0.08/coin কিন্তু আজ এর price $36,409.50 ভাবতে পারছেন। ওই সময় যে ব্যাক্তি Bitcoin কিনে রেখেছে তিনি এখন কোটিপতি।

নিম্নে Bitcoin দামের (USD) চ্যাট দেওয়া হলো-

Year Price in USD
2009$0.08/coin
2010$0.08/coin
2011$1.00/coin
2012$13.00/coin
2013$1,242/coin
2014$530/coin
2015$326.55/coin
2016$916/coin
2017$20,000/coin
2018$6,300/coin
2019$3,717/coin
2020$24,000/coin
2021$36,419.75/coin (Today)

অনলাইনে বিভিন্ন রকমের কোম্পানি রয়েছে যারা Bitcoin কেন-বেচা (Buy & Sell) করে। তার মধ্যে একটি কোম্পানিকে নিয়ে আলোচনা করবো, যেখানে আপনারা মাত্র Rs-100 টাকা দিয়ে Bitcoin buy করতে পারবেন সেটা হলো- CoinSwitch Kuber. এই CoinSwitch এ আপনি সব রকমের Cryptocurrency কেনা-বেচা করতে পারেন। CoinSwitch এ আপনার ফোন নম্বর আর পানকার্ড দিয়ে একাউন্ট খুলতে পারবেন খুব সহজে। এবার আপনি Bitcoin টাকা invest করে পারেন।

বর্তমানে বিশ্বের বড়ো বড়ো কোম্পানি Bitcoin এর উপর ইনভেস্ট করছে আরো বেশি টাকা ইনকাম করার জন্য। আজকের দিনে বিশ্বের সব চেয়ে ধোনি ব্যাক্তি Elon Musk (CEO of Tesla Motors) তিনিও Bitcoin আর উপর ইনভেস্ট করছেন।

আসা করছি Bitcoin সমন্ধে একটা সম্পর্ণ ধারণা দিতে পেরেছি। এছাড়াও কোনো রকম প্রশ্ন থাকলে comment করতে পারেন।

4 thoughts on “What is the Bitcoin- Full information in Bangla”

Leave a Comment