What is VPN- Full information in Bangla

বর্তমান এই ইন্টারনেট এর যুগে সকলে নিজের পার্সোনাল ডাটা নিয়ে চিন্তিত। তাই সকালে চাই কখনো যেনো নিজের পার্সোনাল ডাটা হ্যাক বা চুরি না হয়ে যায়। এর জন্য নিজেরা নিজের সকল account-এর পাসওয়ার্ড স্ট্রং করে। কিন্তু এভাবে আপনি আপনার ডাটাকে অনেক গুন সুরক্ষা প্রদান করতে পারেন এর পাশাপাশি আপনি যদি একটি VPN (Vartual Private Network) ব্যবহার করেন তাহলে আপনার ডেটা সম্পর্ণ (99%) সুরক্ষিত থাকবে।

এছাড়াও আপনার এলাকায় বা আপনার দেশে কোনো ওয়েবসাইট যদি ব্লক (Blocked 📵) রয়েছে, আপনি কোনো ভাবে সেই website এক্সেস (access) করতে পারছে না। এই সমস্যার একমাত্র সমাধান VPN। আপনি VPN কানেক্ট করে সেই সাইটটি খুব সহজে ব্যবহার করতে পারেন।

আজকের এই আর্টিকলে আমি আপনাকে VPN (Vartual Private Network) সমন্ধে সম্পর্ণ ধারণা দেবো। তার আগে VPN এর কী কী বিষয়ে আলোচনা হবে তার হালকা করে ধারণা দিয়ে রাখি—

  1. VPN কী?
  2. VPN কিভাবে কাজ করে?
  3. VPN এর সুবিধা গুলি কী কী?
  4. কোথায় আপনি VPN ব্যবহার করবেন?
  5. কিছু Free VPN এর নাম কী?

**আরও পড়ুন: কী কী ভাবে ঘরে বসে অনলাইন থেকে ইনকাম করা যায়

  • VPN কী (What is VPN):

VPN এর সম্পর্ণ নাম হলো Vartual Private Network। VPN হলো এমন একটি সার্ভিস যার মাধ্যমে অনলাইনের ক্ষেত্রে আপনি আপনার নিজস্ব লোকেশন লুকিয়ে রাখতে পারেন। অর্থাৎ আপনি ইন্ডিয়া থেকে ইন্টারনেট use করছেন, এক্ষেত্রে আপনার IP adress এ ইন্ডিয়ার লোকেশন দেখাবে। আবার আপনি যখন VPN কানেক্ট করে ইন্টারনেট use করবেন তখন আপনার IP adress অন্য দেশের দেখাবে। ফলে আপনি যে কোম্পানি ইন্টারনেট ব্যবহার করছেন সেই কোম্পানি আপনাকে track করতে পারবে না।

  • VPN কিভাবে কাজ করে (How VPN works):

আপনি আপনার SIM Card বা Wifi hotspot থেকে ইন্টারনেট ব্যবহার করছিলেন তখন আপনার IP adress ইন্টারনেট অপারেটর দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছিল। আপনাকে সমস্ত web সার্ভার এর সঙ্গে ওই অপারেটর কানেক্ট করছিল। যখন আপনি VPN দ্বারা কানেক্ট হলে সেই অপারেটর আপনাকে VPN সার্ভার দ্বারা কানেক্ট করিয়ে দিলো। এবার আপনার IP adress এর কন্ট্রোলে VPN হাতে চলে এলো। আবার আপনি আপনার পছন্দ মতো দেশের সার্ভারে কানেক্ট হয়ে ইন্টারনেট ব্যবহার করতে পারেন।

আপনি অনেক সময় লক্ষ করবেন- VPN দ্বারা যে দেশে কানেক্ট হবেন আপনার ডিভাইসে সেই দেশের Ads Show করবে।

  • VPN-এর সুবিধা গুলি কী কী (What are the advantages of VPN):

VPN ব্যবহার করে আমরা অনেক রকমের সুবিধা পেয়ে থাকি, নীচে তা বর্ণনা করা হলো–

  1. VPN Use করে আমার আমাদের নিজস্ব লোকেশন লুকিয়ে, অন্য দেশের লোকেশনে ইন্টারনেট চালাতে পারি। ফলে কেউ আপনাকে ট্রাক করতে পারবে না। ফলে কোনো করকম ডেটা হ্যাক হবার সম্ভাবনা থাকবে না। ব্যতিক্রম; আপনি যে কোম্পানির VPN ব্যবহার করছেন তারা চাইলে আপনাকে ট্রাক করতে পারে।
  2. আপনার লোকেশনে কোনো ওয়েবসাইট blocked থাকলে আপনি VPN ব্যবহার করে সেই ওয়েবসাইট Access (ব্যবহার) করতে পারেন।
  • কোথায় আপনি VPN ব্যবহার করবেন (Where you will use VPN):

যেখানে আপনার parsonal data হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে সেখানে আপনি VPN ব্যবহার করতে পারেন। ফলে আপনার data সুরক্ষিত থাকবে।

যেখানে আপনাকে VPN অবশ্যই ব্যবহার করতে হবে সেই জায়গা গুলো হলো-

Free Wifi Hotspot: Railway station, এরোপ্লেন, লাইব্রেরি, হোটেলে এই সমস্ত জায়গাতে Free Wifi Hotspot লাগানো থাকে, এই Hotspot কে কাজে লাগিয়ে বহু হ্যাকার তাদের Hacking কাজ চালায়। তাই যখন আপনি এই Free Wifi Hotspot use করবেন তখন অবশ্যই VPN কানেক্ট করবেন।

এছাড়াও আপনার নিজের সেলুলার নেটওয়ার্ক দ্বারা internet use করার সময় VPN Use করার চেষ্টা করবেন।

  • কিছু Free VPN এর নাম (Names of some Free VPNs):

VPN বিভিন্ন প্রকারের হয়ে থাকে- Paid VPN এবং Free VPN। Paid VPN Use করেল Free VPN এর থেকে বেশি সুবিধা পাওয়া যায়। কিন্তু ফ্রী VPN অনেক সুবিধা রয়েছে। নীচে কত গুলি ফ্রী VPN এর লিস্ট দেওয়া হলো, যেগুলি আপনি আপনার মোবাইলের জন্য Google Play Store থেকে install করতে পারেন।

আসা করছি VPN সমন্ধে আপনাকে ধারণা দিতে পেরেছি।

কোনো রকম VPN সমন্ধে সমস্যা থাকলে Coment করে জানাতে পারেন।

4 thoughts on “What is VPN- Full information in Bangla”

  1. আস্সালামুআলাইকুম। ভাই pixels থেকে ফ্রী ডাউনলোড করে শর্ট video আপলোড করলে কোন বেনিফিট পাবো কি?

    Reply
  2. Pixels থেকে ফ্রী ডাউনলোড করে শর্ট ভিডিও আপলোড করলে বেনিফিট পাবো কি?

    Reply

Leave a Comment