What is YouTube- Full information in Bangla

বর্তমান এই ইন্টারনেটের যুগে আমার বা আপনার কোনো কিছু বিষয় সমন্ধে জানার বা শেখার প্রয়োজন হলে প্রথমে গুগলে অথবা ইউটুবে সার্চ করি। তারপরে সেখান থেকে জ্ঞান অর্জন করি।

ইন্টারনেটের জগতে দুটি সার্চ ইঞ্জিন রয়েছে Google Search Engin এবং YouTube Search Engin. ইন্টারনেটে সবচেয়ে বেশি সার্চ হয় গুগলে তারপরে ইউটুবে। গুগলের মতো ইউটুবে কমবেশি প্রায় সমস্ত রকমের কনটেন্ট পাবেন ভিডিও ফর্মারে। ২০০৬ সালে YouTube প্রতিষ্ঠিত হয় শুধু মাত্র ভিডিও Shareing প্লাটফ্রম এর জন্য। আজ এই article টাতে YouTube সমন্ধে আলোচনা করবো, তার আগে YouTube এর কি কি বিষয় সমন্ধে আলোচনা হবে তার একটা সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখি —

  1. YouTube কি ?
  2. কিভাবে YouTube নিজে ইনকাম করে ?
  3. কিভাবে YouTube তার ভিডিও Creator-দেরকে টাকা দেয় ?
  4. কিভাবে আপনি একজন YouTuber হবেন ?
  5. কিভাবে আপনি YouTube থেকে ইনকাম করবেন ?
  • YouTube কি ( What’s YouTube ):

YouTube হলো একটা ভিডিও Shareing প্লার্টফর্ম। এখানে যেকেউ YouTube চ্যানেল বানিয়ে যেকোনো বিষয়ের ওপর Video কনটেন্ট বানিয়ে আপলোড (Publish) করে শেয়ার করতে পারে আবার যেকেউ পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে সেই ভিডিও দেখতে পারে এবং সেই ভিডিওর ওপর লাইক, কমেন্ট, শেয়ার করতে পারে।

  • কিভাবে YouTube নিজে ইনকাম করে ( How YouTube Makes Income ):

YouTube হলো গুগল দ্বারা চালিত একটি সার্ভিস। YouTubeএ ভিডিও দেখার জন্য বিলিয়ন-বিলিয়ন লোক আসে। YouTube ভিডিও দেখতে আসা অডিয়েন্স কে নিয়ে গুগল বিসনেস করে। বিভিন্ন কোম্পানি তাদের সার্ভিস বা প্রোডাক্ট প্রমোট করার জন্য গুগলকে টাকা দেয়। এবং সেই সকল কোম্পানির Ads YouTube ভিডিওতে দেখায়। Ads প্রমোট করার জন্য কোম্পানির কাছে থেকে YouTube যে টাকা নেয় তার ৪৫% নিজের কাছে রাখে আর বাকি টাকা সেই সকল চ্যানেল গুলোকে দেয় যে চ্যানেলে Ads দেখিয়ে ছিল।

  • কিভাবে YouTube তার ভিডিও Creator-দেরকে টাকা দেয় ( How YouTube pays its video creators ):

YouTube গুগল দ্বারা চালিত একটি বিশ্বাসযোগ্য কোম্পানি। YouTube নিজে ইনকামের পাশাপাশি তার Creators দেরো কথা ভাবে, তাই YouTube বিভিন্ন advertisement কোম্পানির কাছে থেকে যে টাকা পায় YouTube ভিডিওতে Ads Show করার জন্য সেই টাকার ৪৫% নিজের কাছে রাখে বাদবাকি ৫৫% টাকা video Creators দেরকে দেয়। তাই বহু মানুষ ইউটুবে ভিডিও বানানোর দিকে ঝুকে পড়ছে।

  • কিভাবে আপনি একজন YouTuber হবেন ( How to become a YouTuber ):

আপনার কাছে যদি কোনো কিছু বিষয় সমন্ধে Knowledge বা Skills বা Talant রয়েছে তাহলে আপনি একজন YouTuber হতে পারেন। আপনারকে যে বিষয়ে ভালোলাগে, সেই বিষয়ে আপনার জ্ঞান রয়েছে। সেই সমন্ধে ভিডিও বানিয়ে আপনার একটি YouTube চ্যানেল খুলে তাতে daily আপলোড করতে পারেন। আপনার কনটেন্ট যখন জনগণ পছন্দ করবে তখন আপনার চ্যানেল অটোমেটিক বড়ো হতে থাকবে। আর আপনার Subscriber/ Follower / Fan বাড়বে এবং আপনি একজন সফল YouTuber হয়ে উঠবেন।

আমার বলা দেখ ভাবলেন- আপনি কয়েক দিনে একজন সফল YouTuber হয়ে উঠবেন। একজন সফল YouTuber হয়ে ওঠা এত সহজ ব্যাপার নয়। সফল YouTuber হওয়ার জন্য আপনাকে অনেক পরিশ্রম করতে হবে এবং ধৈর্য রাখতে হবে, তবে আপনি একজন সফল YouTuber হয়ে উঠতে পারবেন।

আমার তরফ থেকে আপনাকে অভিনন্দন রইলো।

  • কিভাবে আপনি YouTube থেকে ইনকাম করবেন (How You Make Money From YouTube ):

YouTube থেকে ইনকামের বিভিন্ন রকমের রাস্তা রয়েছে , যদি আপনার চ্যানেলে ভালো Views আসে। আপনি এই YouTube চ্যানেল থেকে মাসিক upto ১লক্ষ পর্যন্ত ইনকাম করতে পারেন। YouTube থেকে যে যে ভাবে ইনকাম করা যায় সমস্ত বিষয় সমন্ধে ভালো করে নীচে আলোচনা করা হলো —

  • Google Adsense: YouTube থেকে ইনকামের সবচেয়ে সহজ এবং প্রধান পদ্ধতি হলো Google Adsense .আপনার YouTube চ্যানেলে যখন ১k Subscriber এবং ৪ হাজার ঘণ্টা watch time complete হলে মনিটাইজেশনের জন্য apply করে আপনার ভিডিওতে Ads দেখিয়ে Google Adsense থেকে মাসিক payment নিতে পারেন।
  • Affiliate marketing: YouTube ভিডিওর মাধ্যমে সুন্দর ভাবে Affiliate মার্কেটিং করা যায়। আপনি যদি আপনার চ্যানেলে Gadget বা Unboxing করেন তাহলে প্রোডাক্টের Affiliate link প্রমোট করে Sell করবেন এবং ভালো affiliate commision ইনকাম করবেন।
  • Sponsorship: একজন বড়ো YouTuber সবচেয়ে বেশি ইনকাম করে sponsorship এর মাধ্যমে। আপনার চ্যানেল যখন বড়ো হয়ে উঠবে এবং অনেক অনেক Views আসবে তখন বহু কোম্পানি নিজের সার্ভিস প্রচার (promot) করার জন্য আপনাকে হাজার হাজার টাকা দেবে।
  • Paid Promotion: একবার আপনি যদি বড়ো YouTuber হন, তাহলে আপনার ক্যাটেগরির YouTuberরা আপনাকে তাদের তাদের চ্যানেল প্রমোট করার জন্য বলবে। চ্যানেল প্রমোট করার জন্য তাদের কাছে থেকে টাকা নিতে পারেন।

আসা করছি আপনি YouTube সমন্ধে ধারণা পেয়েছেন। কোনো রকম সমস্যা হলে কমেন্ট করতে ভুলবেন না।

3 thoughts on “What is YouTube- Full information in Bangla”

Leave a Comment