YouTube Shorts কী এবং এই Shorts video কি monetize করা যায় ?

আমরা সকলে জানি যে youtube হলো একটি ভিডিও shareing প্ল্যাটফর্ম। এখানে যেকোনো বিষয়ের (Music, Movies, Tutorial, Tech, Educational, Comedy, Review, Cooking, এছাড়াও আরো অনেক কিছু) উপর ভিডিও পাওয়া যায়। তাই এটি বিশ্বের No-1 online Videos shareing প্ল্যাটফর্ম। Google paly store এর বর্তমান ডাউনলোড 10 বিলিয়ন plus।

যখন থেকে ইন্ডিয়াতে TikTok বন্ধ হয়, তখন থেকে বহু কোম্পানি TikTok এর বাজার দখল করা জন্য বহু সফটওয়্যার কোম্পানি TikTok মতো app বানানোর কাজ শুরু। এক্ষেত্রে বাদ পড়েনি গুগলও। Google তাদের YouTube এর সঙ্গে একটি নতুন features যুক্ত (add) করেন সেটি হলো “YouTube Shorts“। এই Youtube shorts হলো TikTok এর Coppy । এই shorts এর সাহায্যে 60 সেকেন্ডের shorts video বানিয়ে সেটিকে Youtube share করা একটি মাধ্যম।

আজকের এই আর্টিকেলে আমার Youtube Shorts সমন্ধে আলোচনা করবো, তাই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন। মূল বিষয়ে যাওয়ার আগে আজ কী কী বিষয় বস্তু নিয়ে আলোচনা হবে তার একটি সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখি—

Youtube Shorts কী (What is Youtube Shorts):

Youtube Shorts হলো Youtube দ্বারা পরিচালিত একটি নতুন feature (service)। যেখানে TikTok এর মতো মাত্র 60 সেকেন্ডের shorts ভিডিও বানানো যায়। এবং এই ভিডিও Youtube এর অডিয়েন্সদের সঙ্গে share করা হয়। এই Shorts ভিডিও আপনি আপনার মধ্যে থাকা ছোট ছোট প্রতিভা (টেলেন্ট) ফুটিয়ে তুলতে পারেন।

Youtube shorts এর ক্যামেরা দিয়ে video শুট (record) করার সময় অনেক রকমের features ( filteres, Text, Music, Speed control, timer) পেয়ে যাবেন ফলে আপনার video অনেকটা প্রফেশনাল look পাবে।

Youtube Shorts এর সুবিধা গুলো কী কী ( What are the benefits of Youtube Shorts):

যারা TikTok চালাতো তাদের কাছে YT Shorts অনেকটা seme লাগবে এই Shorts এর অনেক ফায়দা রয়েছে-

যাদের Youtube চ্যানেল রয়েছে বা আপনি Youtube চ্যানেল বানোর কথা ভাবছেন তাহলে আপনি এই Shorts-কে অবলম্বন করে খুব সহজে এবং দ্রুত চ্যানেলকেGrow করতে পারবেন। ফলে আপনার Subscriber বাড়বে এবং আপনার views বাড়বে।

এছাড়াও আপনি আপনার Youtube ভিডিওর ছোটো ছোটো clip YT shorts এর post করে ওই clip এর ভিডিওটি প্রমোট করতে পারেন (সম্পর্ণ ভিডিও দেখার জন্য চ্যানেলে গিয়ে দেখতে বলবেন)। এই ভাবে আপনি YT Shorts এর সাহায্যে নিয়ে নিজের মেইন চ্যানেল grow করতে পারবেন।

কীভাবে Youtube Shorts video বানাতে হয় (How to make Youtube Shorts video):

যারা Shorts video প্ল্যাটফর্মে video বানিয়েছে তারা অনায়েসে খুব সহজেই YT Shorts এও video বানাতে পারবেন। কিভাবে YT Shorts এ video বানাবেন তার সম্পর্ণ porcess step by step নীচে আলোচনা করলাম—-

  • সবার প্রথমে আপনার Youtube app যদি Youtube shorts features না দেখায় তাহলে আপনার Youtube app টি update করে নেবেন।
  • Youtube app open করার পরে নীচে দিকে একটি plus (+) icon পাবেন ওখানে ক্লিক করবেন।
  • Plus icon এ ক্লিক করার পরেএকটি নতুন page খুলে যাবে এই পেজে তিনটি option থাকবে এর মধ্যে “Create a Shorts” বাটনে ক্লিক করবেন।
  • Create a Shorts বাটনে ক্লিক করা পরে আপনাকে ফোনের ক্যামেরা খুলে যাবে এর মাধ্যমে আপনি shorts রেকর্ড করতে পারেন। video শুট করার সময় আপনি video speed নিয়ন্ত্রণ এবং timer set করে ভিডিও শুট করতে পারেন।
  • Video record হয়ে গেলে ভিডিওতে music add করতে পারবেন, filters এবং text এর সাহায্যে আপনার ভিডিওকে প্রফেশনাল লুক দিতে পারবেন।
  • ভিডিও এডিট করার পরে Title লাগিয়ে Upload করে দেবেন, ব্যস তাহলে আপনার Shorts post হয়ে যাবে।

মনে রাখবেন Shorts video আপলোড করার আগে একটি YT চ্যানেল বানিয়ে নিবেন তার পরে Shorts আপলোড করবেন ফলে আপনার চ্যানেল grow হবে।

Youtube Shorts video কি Monetize করা সম্ভব (Is it possible to monetize Youtube Shorts video):

Youtube shorts সদ্য লঞ্চ করা features। বর্তমানে এটি এখনো beta টেস্টিং এ রয়েছে। এখনো Shorts monetize এর কোনো সুবিধা দেওয়া হয়নি কিন্তু মাঝে মধ্যে Top Shorts creator দের Prize দেওয়ার কথা বলা হয়েছে। তাই নিজের নিজের মধ্যে থাকা প্রতিভাকে YT shorts এর মাধ্যমে প্রকাশ করুন।

আসা করছি আপনি Youtube Shorts video সমন্ধে একটি স্পষ্ট ধারণা পেয়েছেন। যদি এই আর্টিকেলটি ভালো লাগে তাহলে আপনার বন্ধু বান্ধবের সঙ্গে আর্টিকেলটি share করবেন যাতে তারা Yt shorts সমন্ধে জানতে পারে। যদি এই বিষয়ে কোনো রকম সমস্যা থেকে তাহলে অবশ্যই Comment করে জানাবেন। ধন্যবাদ।

2 thoughts on “YouTube Shorts কী এবং এই Shorts video কি monetize করা যায় ?”

Leave a Comment