What’s Micro niche Blog । Benefits of Micro Niche Bloging- Full Information in Bangla

Bloging সমন্ধে আমরা অনেকেই অনেক কিছু জানি, কিন্তু আর্টিকেল গুগলে Rank করার সময় অনেক সমস্যা হয়ে ওঠে এবং ট্রাফিক না আসার জন্য Adsense এ ইনকামও ভালো মতো হয় না। এই সকল সমস্যা সমাধান হলো Micro Niche ব্লগ। Micro Niche ব্লগিং এর মাধ্যমে আপনি খুব অল্প সময়ে ও খুব কম আর্টিকলে আপনার সাইট গুগলে rank করতে পারেন। এবং অল্প ট্রাফিক এর সাহায্যে ভালো পরিমান ইনকাম করতে পারেন। এর জন আপনাকে প্রতিদিন আর্টিকেল লিখার প্রয়োজন নেই, মাঝে মাঝে আর্টিকেল লিখেলে হবে। আজকের এই আর্টিকলে Micro Niche ব্লগ সমন্ধে আলোচনা করবো। আপনি সম্পর্ণ আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়তে থাকুন তাহলে মাইক্রো নিচ ব্লগ সমন্ধে সম্পর্ণ ধারণা পেয়ে যাবেন।

**আরও পড়ুন: ব্লগিং কী? কিভাবে ব্লগিং এর মাধ্যমে ইনকাম করা যায়

শুরু করার আগে কী কী বিষয়ে আলোচনা হবে তার একটু সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখি —

  1. মাইক্রো নিচ ব্লগ কী ?
  2. মাইক্রো নিচ ব্লগ এর সুবিধা গুলি কী কী ?
  3. মাইক্রো নিচ ব্লগে কিভাবে অল্প ট্রাফিকে ভালো ইনকাম করা যায় ?
  • মাইক্রো নিচ ব্লগ কী (What is micro niche blog):

ব্লগিং হলো এমন একটি ট্রপিক যেখানে যেকোনো বিষয়ের উপর আর্টিকেল লিখা যায়। কোনো নিদির্ষ্ট বিষয়কে কেন্দ্র করে ব্লগিং করতে হয় ফলে আপনার আর্টিকেল দ্রুত গুগলে rank করতে পারবে। এই নির্দিষ্ট ছোটো ট্রপিকে মাইক্রো নিচ (Micro niche) ব্লগ বলে।

চলুন এবার উদহারণ এর মাধ্যমে মাইক্রো নিচ ব্লগটা বুঝিয়ে দিচ্ছি —

ধরুন, আমি Smartphone সমন্ধে একটি blog রয়েছে, এখানে আমি বিভিন্ন রকম samrtphone সমন্ধে আর্টিকেল লিখি। এক্ষত্রে এটা আমার Sub-niche ব্লগ। কিন্তু আমি যখন smartphone থেকে একটি নিদির্ষ্ট smartphone কে (Readmi বা Realme বা Vivo বা Oppo) বেছেনিয়ে শুধু সেই বিষয়ের (smartphone) উপর ব্লগ লিখি তাহলে সেটা হলো Micro Niche Blog . এই মাইক্রো নিচ ব্লগ খুব তাড়াতড়ি Google এ Rank করে।

মাইক্রো নিচ ব্লগ দুই রকমের হয়ে থাকে- একটি হলো শর্ট টার্ম (short tarm) এবং অন্যটি হলো লং টার্ম (long tarm).

শর্ট টার্ম মাইক্রো নিচ ব্লগ: শর্ট টার্ম ব্লগিং হলো এমন একটি ব্লগিং যেখানে আপনি একটি নিদিষ্ট উৎসব বা season কে কেন্দ্র করে এবং উৎসবের একটি নিদিষ্ট keyword-কে টার্গেট করে ব্লগ বানানোকে বোঝায়। এই শর্ট টার্ম ব্লগিং এর সাহায্যে বহু লোক দুই-তিন দিনে লক্ষ লক্ষ টাকা করে থাকে।

লং ট্রাম মাইক্রো নিচ ব্লগ: লং টার্ম ব্লগিং হলো এমন একটি ব্লগিং যেখানে এমন একটি Keyword-কে টার্গেট করা হয় যে Keyword টি সবসময় জেনো active থাকে। যেমনঃ Readmi smartphone . রেডমি কোম্পানি মাঝে মাঝে তাদের নতুন নতুন স্মার্টফোনে লঞ্চ করে। তাহলে আপনি মাঝে মাঝে আর্টিকেল পাবলিশ করতে পারবেন, তাই এটি একটি লং টার্ম keyword .

আপনি যদি ভালো ভাবে মাইক্রো নিচ ব্লগিং করতে চান তাহলে আপনি লং টার্ম মাইক্রো নিচ ব্লগটিতে কাজ করুন।

  • মাইক্রো নিচ ব্লগ এর সুবিধা (Advantages of micro niche blog):

মাইক্রো নিচ ব্লগ একটি ক্ষুদ্র ক্যাটাগরি মধ্যে পরে এবং সাইট নামটা একটি keyword কে নির্দেশ করে তাই google মাইক্রো নিচ সাইটকে খুব তারা তারি সার্চ রেজাল্ট এ দেখায়। তাই আপনার ব্লগসাইট-এ অর্গানিক ট্রাফিক আসবে খুব সহজে। ফলে আপনার সাইট থেকে ভালো Ravenue (টাকা) ইনকাম হবে।

  • মাইক্রো নিচ ব্লগে কিভাবে অল্প ট্রাফিকে ভালো ইনকাম করা যায় (How to make a good income with a little traffic on micro niche blog):

মাইক্রো নিচ ব্লগে যতই কম ট্রাফিক আসুক না কেনো, আপনার ইনকাম হবে। এখন আপনার মনে প্রশ্ন আসবে কম ট্রাফিক এ কিভাবে ইনকাম হবে? তাইতো। দেখুন Micro Niche সাইট টি হলো একটি Keyword, যে ব্যাক্তি এই সাইটে আসবে সেই ব্যাক্তির ওই keyword আর প্রতি রুচি থাকবে। আপনার সাইট গুগল adsense দ্বারা মনিটাইজ হয়ে থাকলে adsense keyword অনুযায়ী Ads দেখাবে ফলে ভিসিটরটি Ads দ্বারা আকৃষ্ট হয়ে ads এ ক্লিক করবে। এছাড়াও আপনি যদি আপনার Niche অনুযায়ী Affiliate marketing করেন তাহলে আপনার sell জেনারেট হতে থাকবে।

**আরও পড়ুন: Affiliate marketing কী ? কিভাবে affiliate মার্কেটিং করে ইনকাম কাটা যায়

এই ভাবে আপনি কম ট্রাফিকে Micro niche ব্লগ বানিয়ে অল্প মেহনত করে ভালো পরিমান ইনকাম করতে করতে পারবেন।

আশাকরছি আপনি Micro niche ব্লগ সমন্ধে একটা সম্পর্ণ ধারণা পেয়েছেন। এই সমন্ধে কোনো রকম সমস্যা থাকলে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment