What’s Quora? How to Use Quora-Full Information In Bangla

বর্তমান এই ইন্টারনেটের যুগে যে কোনো বিষয়ে জ্ঞান লাভ করা খুব সহজ। যদি আপনার আগ্রহ থাকে। আজ এমনি একটি Site/app সমন্ধে আপনার সঙ্গে পরিচয় করবো যেখানে আপনি আপনার মনের মধ্যে ঘুরপাক খাওয়া প্রশ্নের উত্তর জানতে পারবেন। সেই app বা Website এর নাম হলো Quora। আপনাদের মধ্যে অনকে এমন রয়েছে যারা Quora সম্পর্কে জানে এবং Quora ব্যবহারও করে। কিন্তু যারা Quora সমন্ধে কিছু জানে না তাদের জানেনা তাদের জন্য এই আর্টিকলে। আজকে আমি আপনাদের সঙ্গে Quora সমন্ধে আলোচনা করবো। আপনি যদি এই Quora use করেন তাহলে আপনার জ্ঞান ভান্ডার আরও প্রসারিত হবে, তাই আর্টিকেলটি সম্পর্ণ পড়তে থাকুন।

মূল বিষয়ে যাওয়ার আগে আজকের Quora এর কোনো কোনো বিষয়ে আলোচনা করবো তার একটি সংক্ষিপ্ত ধারণা দিয়ে রাখি——

  1. Quora কী?
  2. Quora তে কিভাবে account খুলবো?
  3. কিভাবে Quora use করবো?
  4. Quora থেকে কী টাকা ইনকাম করা যায়?
  • Quora কী (What is Quora):

Quora হলো একটি প্রশ্ন উত্তর প্লাটফর্ম। এই প্লাটফর্মে আপনি আপনার মনের মধ্যে ঘুরপাক খাওয়া যে কোনো প্রশ্ন এর উত্তর পাওয়ার জন্য use করতে পারেন। এখান থেকে থেকে আপনি প্রশ্নের ৮০% উত্তর পায়ে যাবেন। এই Quora তে বহু জ্ঞানী বা এক্সপার্ট user রয়েছে যারা আপনার প্রশ্নের যথা যথ উত্তর দেবে। এবং চাইলে আপনিও অন্য কারো প্রশ্নের উত্তর করতে পারেন। Quora সারা বিশ্বের মধ্যে ১ নম্বর Qustions-Answers সাইট।

২০০৯ সালে দুই facebook কর্মী Adam D’Angelo এবং Charlie Cheever এই Quora প্রতিষ্ঠা করেন। যখন এই Quora শুরু হয় তখন শুধু english ভাষাতে এটি ব্যবহার করা যেত। পরবর্তীতে বিভিন্ন লোকাল ভাষাতে Quora use করা শুরু হয়।

  • Quora তে কিভাবে account খুলবো (How to open account on Quora):

Quora ব্যবহার করার জন্য প্রথমে আপনাকে একটি একাউন্ট তৈরী করতে হবে। এই Quora তে একাউন্ট খোলা খুবই সহজ, একাউন্ট বানানোর জন্য আপনার কাছে একটি Gmail বা Facebook একাউন্ট থাকতে হবে। আমি আপনাকে Bangla Quora-তে একাউন্ট তৈরির প্রসেস গুলো step by step দেখাবো-

Step-১: মোবাইলে একাউন্ট বানানোর জন্য প্রথমে Google Play Store থেকে “Quora” app টি install করুন। ডেস্কটপ এর ক্ষেত্রে bn.quora.com সাইট open করুন।

Step-২: এবার আপনার Facebook বা gmail একাউন্ট নিয়ে singup করবেন।

Step-৩: Singup কমপ্লিট করার পরে আপনার ইন্টারেস্ট অনুযায়ী ১০ টি বিষয় সিলেট করে জমা করে দেবেন তাহলে আপনার একাউন্ট তৈরী হয়ে যাবেন।

Step-৪: একাউন্ট open হওয়ার পরে আপনার প্রোফাইলে এসে profile টাকে সুন্দর ভাবে সাজিয়ে নেবেন।

এবার আপনি Quora ব্যবহার করার জন্য উপযুক্ত।

  • কিভাবে Quora use করবো (How to use Quora):

Quora ব্যবহার করা খুবই সহজ, যেভাবে facebook ব্যবহার করেন সেই রকম ভাবে Quora ব্যবহার করতে পারেন। আপনার সুবিধার জন্য Quora কিছু বাটন সমন্ধে জানিয়ে দিয়।

Quora ইন্টারফেস

হোম : এই হোম pege অনেক রকমের প্রশ্নের উত্তর শো (Show) করে। এগুলো আপনি Scrol করে পড়তে পারেন।

অনুসরণ করছেন: এই pege আপনি যে যে Quora user দেরকে Follow করছেন, তারা যখন নতুন উত্তর পোস্ট করবে সেগুলো এখানে show করবে।

উত্তর দিন: এই pege আপনার জন্য অনেক প্রশ্ন থাকবে, যেগুলো আপনি চাইলে উত্তর করতে পারেন।

মঞ্চসমূহ: এই page টিতে আপনি যে যে মঞ্চ গুলোকে Follow করছেন সেগুলো পর পর দেখাবে।

বিজ্ঞপ্তিসমূহ: এই page টি অনেকটা Notification এর মতো। আপনার follower এর মধ্যে কেউ উত্তর পোস্ট করলে বা আপনার উত্তর কে কেউ Upvote করলে এখানে নোটিফিকেশন পায়ে যাবেন।

Plus (+) icon: এই plus icon এ ক্লিক করে আপনি আপনার প্রশ্ন লিখতে পারেন।

  • Quora থেকে কী টাকা ইনকাম করা যায়:

Quora সাধারণত একটি Qustion-Answer প্লার্টফর্ম। এখন থেকে সাধারণ জ্ঞান পাওয়া যায়। Quora থেকে ডিরেক্ট ইনকাম করা যায় না কিন্তু আপনি চাইলে এই Quora থেকে ইনকাম করতে পারেন। Quora থেকে ইনকাম করার জন্য আপনাকে indirect রাস্তা অবলম্বন করতে হবে- Affiliate marketingGoogle Adsense

Affiliate marketing করে ইনকাম: ধরুন, “আপনাকে কেউ প্রশ্ন করেছে- ১৫,০০০ টাকার মধ্যে ভালো স্মার্টফোনে কোন গুলো?” আপনি এই প্রশ্নটির উত্তর দেওয়ার সময় ওই স্মার্ট ফোন গুলোর affiliate link যুক্ত করে উত্তর দিতে পারেন। কেউ আপনার affiliate link থেকে যদি ওই স্মার্ট ফোন Buy করে তাহলে আপনার ইনকাম হয়ে যাবে। এই ভাবে স্মার্ট ভাবে quora থেকে ইনকাম করা যায়।

Google Adsense থেকে ইনকাম: এডসেন্স থেকে Quora থেকে ইনকাম করা জন্য আপনার কাছে একটি Bloog সাইট থাকতে হবে এবং সাইট টি Adsnse দ্বারা অনুমোদিত থাকতে হবে। ধরুন, আপনি Quora তে উত্তর দিচ্ছেন এবং সেই উত্তর সমন্ধে আপনার Blog site এ আর্টিকেল লিখা রয়েছে , এক্ষেত্রে আপনি ওই প্রশ্নের কিচুটা উত্তর দিলেন তারপরে বিস্তারিত পড়ার জন্য আপনার আর্টিকেলের link দিয়ে দিলেন। যখন কোনো ব্যাক্তি ওই লিঙ্কে ক্লিক করে আপনার সাইট আসবে। আপনার সাইট এর Ads এ আকৃষ্ট হয়ে যদি ক্লিক করে তাহলে আপনার adsense এ ইনকাম জেনারেট হবে।

আসা করছি আপনি Quora সমন্ধে একটি সম্পর্ণ ধারণা পেয়েছে। যদি কোনো রকম সমস্যা থাকার তাহলে নির্দ্বিধায় Coment করুন। এবং এই আর্টিকেলটিকে আপনার বন্ধু-বান্ধবের সঙ্গে শেয়ার করুন যাতে তারা এই Quora সমন্ধে জানতে ও শিখতে পারে।

Leave a Comment